উন্নয়নের ছোঁয়া পেতে যাচ্ছে ঢাকা উত্তরের নতুন ১৮ ওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৯:৩৬ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২১, ১৮:৪৫

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) সর্বশেষ ১৮টি ওয়ার্ড নতুন করে যুক্ত হয়েছে। এর আগে ইউনিয়ন পরিষদের অধিভুক্ত ছিল ওয়ার্ডগুলো। সিটির আওতায় এলেও এসব ওয়ার্ডে নাগরিক সুবিধার ঘাটতি দীর্ঘদিন ধরেই। অনেক জায়গাতে নেই সড়ক। অবশেষে বহুল প্রতীক্ষিত সেই উন্নয়ন কাজের ছোঁয়া পেতে চলেছে নতুন ১৮টি ওয়ার্ড। আগামী ২০ নভেম্বর থেকে প্রতিটি ওয়ার্ডে একটি করে সড়ক নির্মাণের কাজ শুরু হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর উত্তরায় কামারপাড়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে আয়োজিত কামার পাড়া কবরস্থান রোডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ তথ্য জানিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

মেয়র বলেন, ‘আগামী ২০শে নভেম্বর থেকেই ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডের প্রত্যেকটিতে একটি করে রাস্তার নির্মাণ কাজ শুরু হবে। জনগুরুত্ব বিবেচনায় ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডের প্রতিটিতে একটি করে রাস্তা বাছাই করা হয়েছে।’

বাছাইকৃত রাস্তাগুলোর নির্মাণ করার জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছেন উত্তর সিটি মেয়র।

ঢাকাকে দুইভাগে ভাগ করা হয় ২০১১ সালে। সে সময় ৩৬টি ওয়ার্ড নিয়ে গঠিত হয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন। পরবর্তীতে ২০১৭ সালের জুলাই মাসে ঢাকার আটটি ইউনিয়নকে যুক্ত করা হয় উত্তর সিটি করপোরেশনের সঙ্গে। আটটি ইউনিয়নকে ভাগ করা হয় ১৮টি ওয়ার্ডে। উত্তর সিটির ৩৭ নং থেকে ৫৪ নং পর্যন্ত নতুন এই ১৮টি ওয়ার্ড নিয়ে উত্তর সিটির এখন ওয়ার্ড সংখ্যা ৫৪টি। নতুন ওয়ার্ডে আছেন নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলর।

ইউনিয়ন থেকে সিটিতে আসা সাবেক বাড্ডা, ভাটারা, সাঁতারকুল, বেরাইদ, ডুমনি, উত্তরখান, দক্ষিণখান ও হরিরামপুর ইউনিয়ন যেন ঢাকাতে থেকেও নেই। জলাবদ্ধতা, ভাঙা সড়ক, পয়ঃনিষ্কাশন ব্যবস্থার ঘাটতি, সড়ক বাতি থেকে শুরু করে নাগরিক সুবিধার সিংহভাগ থেকে বঞ্চিত এসব ওয়ার্ড। ইউনিয়ন থেকে নগর হওয়ার চার বছর পর এবার এই ১৮টি ওয়ার্ডে এক যোগে বড় কোনো কাজ শুরু করতে যাচ্ছে নগর কর্তৃপক্ষ।

কামারপাড়া কবরস্থান রোড

কামার পাড়া কবরস্থান রোডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ডিএনসিসির নিজস্ব অর্থায়নে পাঁচ কোটি ৯০ লাখ ১৭ হাজার ১৬৩ টাকা ব্যয়ে ৫৪ নম্বর ওয়ার্ডে কামার পাড়া কবরস্থান রোড তথা মিডল্যান্ড ব্যাংক হতে তালুকপাড়া মোড় হয়ে কামারপাড়া কবরস্থান ও বামনারটেক মেইন রোড পর্যন্ত এবং রাজ্জাক মেম্বারের বাড়ী হতে স্টার স্কুল পর্যন্ত সড়কের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।’

ডিএনসিসি মেয়র বলেন, ‘স্থানীয় জনগণের আন্তরিক সহযোগিতায় সকলের সুবিধার জন্যই ১.৪৬ কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট রাস্থাটির প্রস্থ ১২ ফুট থেকে ২০ ফুটে উন্নীত করা সম্ভব হয়েছে।’

তিনি বলেন, পূর্বে এই সড়কের অবস্থা খুবই নাজুক ছিল, মানুষের চলাফেরায় খুব কষ্ট পোহাতে হতো, এখন স্থানীয় জনগণসহ সবাই এই রাস্তাটির সুফল ভোগ করবে। কামারপাড়া বাজার থেকে সরকারবাড়ী পর্যন্ত ৪ লেনবিশিষ্ট রাস্তাটির নির্মাণ কাজও আগামী মাসেই শুরু হবে।

অবৈধভাবে নদী, নালা, খাল, ডোবা দখলকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ডিএনসিসি থেকে অবৈধ দখলদারদের নামে কোন বৈধ নোটিশ ইস্যু করা হবে না। বিনা নোটিশেই তাদেরকে উচ্ছেদ করা হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দখল ও দূষণমুক্ত সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ে তুলতে হবে।

এসময় অন্যান্যের মধ্যে ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান এবং স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন যুবরাজ উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/কারই

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :