চৌমুহনী রণক্ষেত্র: একজন নিহত, ১৪৪ ধারা জারি

প্রকাশ | ১৫ অক্টোবর ২০২১, ২১:৫১ | আপডেট: ১৫ অক্টোবর ২০২১, ২১:৫৫

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস

কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন অবমাননার অভিযোগ তুলে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারে বিক্ষোভ মিছিল করেছেন স্থানীয় মুসল্লিরা। এর কিছুক্ষণ পর বাজারের কয়েকটি মন্দিরে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর ও আগুন দিয়েছে একদল দুর্বৃত্ত। একই সময় হামলাকারীরা বাজারের ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক ভাঙচুর করেছে। চৌমুহনী পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এ ঘটনায় পুলিশসহ আহত হয়েছেন অন্তত ৩০ জন। ঘটনাস্থল থেকে অচেতন অবস্থায় যয়তুন কুমার সাহা (৪২) নামে এক ব্যক্তিকে স্থানীয় রাবেয়া হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শুক্রবার দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা পর্যন্ত দফায় দফায় চৌমুহনী কলেজ রোড, বস্তাগলি, ব্যাংক রোডসহ বাজারের বিভিন্ন স্থানে এ হামলার ঘটনা ঘটে। নিহত যয়তুন সাহা কুমিল্লা জেলার তিতাস থানার মুরাদনগর গ্রামের মৃত মনোরঞ্জন কুমার সাহার ছেলে। তিনি পূজা উপলক্ষে চৌমুহনীতে এক আত্মীয়ের বাড়িতে এসেছিলেন।

এলাকাবাসী জানায়, দুপুর আড়াইটার দিকে হঠাৎ কয়েকশ লোক চৌমুহনী বাজারের কলেজ রোড ও ব্যাংক রোডে অবস্থিত বিজয়া সার্বজনীন, ইস্কন মন্দির, খোত বাড়ি মন্দির, লোকনাথ মন্দির, দশবূজা মন্দিরসহ কয়েকটি মন্দিরে দফায় দফায় হামলা চালায়। এসময় তাদের প্রতিরোধ করার চেষ্টা করলে হামলার শিকার হন বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান সিকদার, এসআই রুবেল মিয়াসহ অন্তত সাত-আটজন পুলিশ সদস্য।

হামলাকারীরা মন্দিরগুলোতে ভাঙচুর করে আগুন দেয়। এছাড়া দুটি গাড়িতে আগুন ও বিভিন্ন দোকান-পাটে ব্যাপক ভাঙচুর চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে  পুলিশ কাঁদানে গ্যাস ও শর্টগানের কয়েকটি গুলি ছুঁড়ে।

আহতদেরকে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) সৈয়দ মো. আব্দুল আজিম জানান, মৃত অবস্থায় যয়তুন সাহা নামে এক ব্যক্তিকে হাসপাতালে আনা হয়েছে। তার পায়ে একটি আঘাতের চিহৃ রয়েছে। লাশ ময়নাতদন্ত শেষে মৃত্যুর কারণ জানা যাবে।

জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান জানান, ‘হামলার ঘটনায় কেউ মারা গেছেন বলে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে একজন হাসপাতালে ভর্তি আছেন। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শনিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চৌমুহনী পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/কেএম/জেবি)