নিজস্ব মহাকাশ স্টেশনে পৌঁছলেন তিন চীনা নভোচারী

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১২:৪৩ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০২১, ১১:৩৩

চীনের নিজস্ব মহাকাশ স্টেশন কোর মডিউল তিয়ানহে পৌঁছেছেন ঝাই ঝিগাং, ওয়াং ইয়াপিং এবং ইয়ে গুয়াংফু নামে তিন চীনা নভোচারী। এদের মধ্যে ওয়াং ইয়াপিং এই স্টেশনের প্রথম নারী নভোচারী। শনিবার মহাকাশযান শেনঝো-১৩’র এক যাত্রায় সফলভাবে স্টেশনে অবতরণ করেন তারা। চায়না ম্যানড স্পেস এজেন্সির বরাতে এসব তথ্য জানিয়েছে সিনহুয়া।

খবর অনুযায়ী, শনিবার সকালে শেনঝো-১ মহাকাশযানে থাকা তিন চীনা নভোচারী দেশের স্পেস স্টেশন কোর মডিউল তিয়ানহে প্রবেশ করেন এবং ধারাবাহিক প্রস্তুতির শেষে ক্যাপ্টেন ঝাই ঝিগাং স্পেস স্টেশন তিয়ানহে কোর মডিউলের হ্যাচটি খুললেন এবং বেইজিং সময় সকাল ৫ টা বেজে ৫মিনিটে বাকি দুই সহকারী নভোচারীকে নিয়ে একে একে মূল মডিউলে প্রবেশ করেন তারা। এই তিনজনের দলটি চীনের মহাকাশ স্টেশনে ক্রুদের দ্বিতীয় ব্যাচ।

শেনঝো-১৩ মূলত শেনঝো-২ এবং শেনঝো-৩ এর আদলে গঠিত। মহাকাশ স্টেশনে সফলভাবে অবতরণের পর নভোচারীরা ফিরে আসা পর্যন্ত নিজস্ব কক্ষপথে অবস্থান করবে শেনঝো-১৩ মহাকাশযানটি।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) জায়গা না পেয়ে নিজেই এককভাবে একটি মহাকাশ স্টেশন বানাতে উদ্যোগী হয় চীন। রাশিয়া, আমেরিকা, কানাডা, ইউরোপ এবং জাপানের যৌথ উদ্যোগে তৈরি স্টেশনে চীনের অংশগ্রহণে কোনোভাবেই সম্মত হয়নি যুক্তরাষ্ট্র। এরই জেরে চীন ২০১১ ও ২০১৬ সালে তিয়াংগং-১ ও তিয়াংগং-২ নামে দুইটি পরীক্ষামূলক স্টেশন পাঠিয়েছিল চীন।

সবশেষ ২০২০ সালের এপ্রিলে সফলভাবে স্পেস স্টেশনের কাজ সম্পন্ন করে। একাধিক মডিউলবিশিষ্ট ৬৬ টন ওজনের তিয়াংগং স্পেস স্টেশনটি আকারে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের এক-পঞ্চমাংশ। নতুন এই স্টেশনের মূল অংশই হচ্ছে তিয়ানহে মডিউল।

রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ ব্যবস্থাপনায় পরিচালিত মহাকাশ স্টেশনটি পুরনো হয়ে গেছে। বছর তিনেক পরে এটির ঠিকমত কাজ করবে কিনা তা নিয়ে আশঙ্কা রয়েছে। এই অবস্থায় সেখানে চীনের নতুন এই স্টেশনটি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে ধারণা করা তখন তিয়ানগং-ই হবে পৃথিবীর কক্ষপথে একমাত্র মহাকাশ স্টেশন।

দরিদ্র একটি দেশ থেকে গত চার দশকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে অসামান্য সাফল্য দেখিয়েছে চীন। এককভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন তৈরি তারই জ্বলন্ত প্রতীক। চীন বলছে, ধীরে ধীরে স্টেশনটি বড় করবে তারা এবং বিশ্বের অন্যান্য দেশ চাইলে তাদের স্টেশন ব্যবহার করতে পারবে।

ঢাকাটাইমস/১৬অক্টোবর/জেএ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :