কানাডিয়ান ইউনিভার্সিটির নতুন কোষাধ্যক্ষ সিরাজুল হকের যোগদান

প্রকাশ | ১৬ অক্টোবর ২০২১, ১৫:৫৫ | আপডেট: ১৬ অক্টোবর ২০২১, ১৬:০৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কোষাধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন অধ্যাপক এ এস এম সিরাজুল হক।  গত ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে যোগ দেন তিনি।

এর আগে ২১ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের আচার্য আব্দুল হামিদ তাকে নিয়োগ দেন।

বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে সিরাজুল হক বিভিন্ন সরকারি কলেজে বিভিন্ন পদসহ অধ্যাপক, উপাধ্যক্ষ ও অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। সবশেষে সরকারি ধামরাই কলেজের অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করেন। তার রয়েছে দীর্ঘ প্রায় ৩৬ বছরের শিক্ষকতা ও প্রশাসনিক কাজের অভিজ্ঞতা।

সিরাজুল হক ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়কালে জাতীয় বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন এবং একই সময়ে বিশ্ববিদ্যালয় পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি কর্তৃক পরিচালিত‘এনসাইক্লোপিডিয়া অফ বাংলাদেশ লিবারেশন ওয়ার’ পার্টে ধামরাই উপজেলার উপর গবেষণা করেন।

অধ্যাপক সিরাজুল হক ১৯৮৪ সালে গোপালগঞ্জের সরকারি এস কে কলেজে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৯৪ সালে সহকারী অধ্যাপক, ২০০২ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। তিনি ২০০৮ সালে সহযোগী অধ্যাপক হিসেবে ফরিদপুর সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজে যোগদান করেন । এরপর একই কলেজে উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১০ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন এবং মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজে উপাধ্যক্ষ হিসেবে যোগদান করেন। এরপর তিনি সরকারি ধামরাই কলেজে অধ্যক্ষ হিসেবে নিয়োগ পান। ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিন বছর এই কলেজে অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে রাষ্ট্রপতির অনুমোদনক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক চুক্তিভিত্তিক নিয়াগ পেয়ে আরও দুই বছর সরকারি ধামরাই কলেজে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।  

১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিভাগ থেকে স্নাতক (সম্মান ) এবং ১৯৮১ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

ঢাকাটাইমস/১৬অক্টোবর/এমআর