ঢাকায় ‘আন্তর্জাতিক শান্তি সম্মেলন’ ৪-৬ ডিসেম্বর

প্রকাশ | ১৬ অক্টোবর ২০২১, ১৮:৪০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চলতি বছর ‘আন্তর্জাতিক শান্তি সম্মেলন’ করতে যাচ্ছে সরকার। ৪ থেকে ৬ ডিসেম্বর তিন দিনব্যাপী এই সম্মেলন হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার সাংবাদিকদের সামনে এমন তথ্য দেন মন্ত্রী। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর নামে সম্মাননা দেওয়া হবেও বলে জানান তিনি।

বৈশ্বিকভাবে যেসব মানুষ শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখছেন বিশেষ করে কবি, সাহিত্যিক, রাজনৈতিক, বিজ্ঞানীনহ নানা শ্রেণিপেশার মানুষকে সম্মেলনে সম্মানিত করা হবে বলে জানান আব্দুল মোমেন।

এর আগে চলতি বছরের জুলাইয়ে শান্তি সম্মেলন করার বিষয়টি সাংবাদিকদের জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। কিন্তু সম্মেলন কবে হবে তা জানাননি তিনি।

ওই সময় আব্দুল মোমেন জানিয়েছিলেন, পৃথিবীর বিভিন্ন দেশে জাতীয় নেতা কিংবা জাতির পিতাকে উৎসর্গ করে পুরস্কার দেওয়া হয়। বঙ্গবন্ধুর নামে পুরস্কার দেওয়ার পরিপরিকল্পনা রয়েছে সরকারের।

এছাড়া ইউনেস্কোর সঙ্গে বঙ্গবন্ধুর নামে ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড দেওয়ার বিষয়টি চলমান রয়েছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানে অতিথিদের বিষয়ে কথা বলতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, যারা শান্তির জন্য সত্যিকারভাবে চেষ্টা করছেন, এই অনুষ্ঠানে তারাই আমন্ত্রিত হবেন।

ঢাকাটাইমস/১৬অক্টোবর/এসআর/এমআর