‘পদ্মাপুরাণ’-এ প্রশংসিত চিরকুটের জাহিদ নিরব

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২১, ০৮:৪৬

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

জাহিদ নিরব বাংলাদেশের একজন তরুণ সংগীতশিল্পী এবং সংগীত পরিচালক। গানের দল চিরকুট ব্যান্ডের সদস্য হিসেবে বেশি পরিচিত তিনি। কাজ করছেন দলটির কি-বোর্ডিস্ট হিসেবে।

২০১৫ সালে চিরকুট ব্যান্ডের ড্রামার পাভেল আরিনের হাত ধরে ‘আয়নাবাজি’ ছবির ‘দুনিয়া’ গানটিতে হারমোনিয়াম বাজিয়ে এই দলটির সঙ্গে যাত্রা শুরু করেন জাহিদ নিরব। একই সময়ে বাটার কমিউনিকেশনে মিউজিক ডিরেক্টর হিসেবেও কাজ শুরু করেন তিনি।

তারই ধারাবাহিকতায় বাংলাদেশ বিজ্ঞাপন ইন্ডাস্ট্রির এক অনবদ্য অংশে পরিস্ফুটিত হন জাহিদ নিরব। ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় তিন শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেছেন তিনি। পাশাপাশি অনেকগুলো শর্ট ফিল্ম এবং ফিকশনের ব্যাকগ্রাউন্ড মিউজিক করেছেন। ২০২০ ও ২০২১ সালে ‘ক্লোজআপ কাছে আসার গল্পে’ পরপর দুটি গান করেন ও কম্পোজিশন করেন, যা শ্রোতাদের কাছে ব্যাপক প্রশংসিত হয়।

সম্প্রতি কয়েকটি ওয়েব ফিল্মে ব্যাকগ্রাউন্ড মিউজিকের কাজ করেছেন জাহিদ নিরব। যার মধ্যে উল্লেখযোগ্য হলো মহানগর, মুন্সিগিরি ও দ্য ডার্ক সাইড অফ ঢাকা। দুটি কাজের জন্য জাহিদ সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন আগেই।

এবার রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মপুরাণ’ সিনেমার মাধ্যমে বাংলা সিনেমাতেও অভিষেক হয়েছে জাহিদ নিরবের। পুরো সিনেমাটির ব্যাকগ্রাউন্ড মিউজিকসহ একটি গানেরও কম্পোজিশন করেছেন তিনি। এছাড়াও বদিউল আলম খোকন পরিচালিত একটি সিনেমার গান করেছেন তিনি।

সম্প্রতি মুক্তি পেয়েছে ‘পদ্মাপুরান’  সিনেমাটি। এতে একটি থিম সং কম্পোজিশন করেছেন জাহিদ নিরব। ‘শোনাতে এসেছি আজ পদ্মাপুরান’ নামের এটিই  তার বড় পর্দায় প্রথম একক কাজ। জামাল হোসাইনের কথায় গানটির সুর করেছেন ও গেয়েছেন কণ্ঠশিল্পী মুহিন।

এর আগে সহকারী সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন জাহিদ নিরব। কম্পোজিশনের পাশাপাশি ‘পদ্মাপুরান’ সিনেমাটির পুরো ব্যাকগ্রাউন্ড মিউজিকের কাজ করেছেন তিনি। ছবিটি মুক্তি পর পরই দর্শক মহলে বেশ প্রশংসিত হয়েছে। পাশাপাশি এ সিনেমার ‘শোনাতে এসেছি আজ পদ্মাপুরান’ নামের গানটির জন্য বেশ প্রশংসা পাচ্ছেন তরুণ এই সংগীত পরিচালক।

প্রথমবার বড় পর্দায় কাজ করলেন, ইতিমধ্যেই আপনার গাওয়া গান এবং সিনেমার ব্যাকগ্রাউন্ড মিউজিকে মুগ্ধতা প্রকাশ করছেন অনেকে। আপনার অনুভূতি কী? এমন প্রশ্নের উত্তরে জাহিদ নিরব বলেন , ‘প্রথমবার সিনেমার ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং গান গাইলাম। এতো বড় পরিসরে সংগীত পরিচালক হিসেবে কাজ করা হলো। তবে এর আগে বেশকিছু সিনেমায় সহকারী হিসেবে কাজ করেছি। ইতিমধ্যে আমার কাজ অনেকে প্রশংসা করেছেন। তারা আমাকে ফেসবুক, মুঠোফোনের মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন। প্রথম কাজে এতটা পজিটিভ রেসপন্স পাবো এটা আগে ভাবিনি। নিজের কাছে অন্যরকম একটা ভালোলাগা কাজ করছে। ভালো কাজের অনুপ্রেরণা পাচ্ছি। দর্শকের এই ভালোবাসা আমার সামনে দায়িত্ববোধের জায়গাটা আরও বাড়িয়ে দিয়েছি। আশা করি এখন থেকে নিয়মিত সিনেমার কাজে আমাকে পাবেন দর্শক।‘

এদিকে, রাশিদ পলাশের দ্বিতীয় সিনেমা ‘প্রীতিলতা’র সবগুলো গানের সংগীত আয়োজনসহ আবহসংগীতও করছেন জাহিদ নিরব। তার হাতে রয়েছে রায়হান রাফি পরিচালিত ‘নুর’ ছবির কয়েকটি গান ও একই ছবির আবহসংগীত।

বিগত বছরগুলোতে বেশকিছু জনপ্রিয় গান শ্রোতাদের উপহার দিয়েছেন জাহিদ নিরব। এর মধ্যে ‘তুমি দমে দম’ ও ‘অন্যরকম ঈদ’ অন্যতম। পারিবারিকভাবেই সংগীতের ভুবনে যাত্রা শুরু করেন এই সংগীতশিল্পী। বাবার হাত ধরে তার সংগীতে হাতেখড়ি৷

ঢাকাটাইমস/১৭অক্টোবর/এএইচ