সিঙ্গাপুরে ব্যবসা গুটাচ্ছে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২১, ১২:২১

আন্তর্জাতিক ডেস্ক

সিঙ্গাপুরের বৃহৎ বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো দেশটির বিদ্যুতের বাজার থেকে ব্যবসা গুটিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে। শুক্রবার সিঙ্গাপুরের ৩য় বৃহত্তম বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ওহম এনার্জি  নিজস্ব ওয়েবসাইটে সিঙ্গাপুর থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

এছাড়াও দেশটির অন্যতম বিদ্যুৎ সরবরাহকারী জায়ান্ট প্রতিষ্ঠান আইসুইচ এনার্জি এবং সিলভারক্লাউড এনার্জিও সিঙ্গাপুরের বাজার থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। খবর রয়টার্সের

সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। মহামারি-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারে বিদ্যুতের চাহিদাও হ্রাস পেয়েছে, ফলে সরবরাহ ব্যহত হওয়ায় প্রতিষ্ঠানগুলোকে লোকসান গুনতে হচ্ছে।

ওহম এনার্জি জানিয়েছে, নিয়মিত শুল্কের চেয়েও কম হওয়ায় প্রস্তাবকৃতমূল্য অস্থিতিশীল বিদ্যুতের বাজারের কারণে অস্থিতিশীল হয়ে উঠছে। তাই ব্যবসা গুটাচ্ছে তারা। ইতোমধ্যে কোম্পানিটির গ্রাহকদের রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান এসপি গ্রুপের নিকট স্থানান্তরের প্রক্রিয়া চলমান রয়েছে।

বাণিজ্যিক, শিল্প ও আবাসিক ভবনে বিদ্যুৎ সরবরাহকারী সিলভারক্লাউড এনার্জি সিঙ্গাপুরের বাণিজ্যিক, শিল্প ও আবাসিক ভবনে বিদ্যুৎ সরবরাহ করতো। তারা জানায়, এই সপ্তাহের শুরুতে ডায়মন্ড ইলেকট্রিক এবং বেস্ট ইলেকট্রিসিটি নতুন গ্রাহক গ্রহণ করা বন্ধ করে দিয়েছে। ডায়মন্ড ইলেকট্রিকের সাথে এসপি গ্রুপের কাছে বিদ্যমান মেয়াদী চুক্তি হস্তান্তরের প্রক্রিয়ায় রয়েছে তারা।

Open Electricity Market নামের একটি ওয়েবসাইট, যাতে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো সিঙ্গাপুরের বাসিন্দাদের বিদ্যুৎ বিক্রয়মূল্য অফার করে থাকে এবং গ্রাহকরা পছন্দমত সংযোগ নিয়ে থাকেন। এই ওয়েবসাইটে দেখা যাচ্ছে, মাত্র আটটি প্রতিষ্ঠান বিদ্যুৎ অফার করছে যেখানে কিছুদিন আগেও ১২টি প্রতিষ্ঠান ছিল।

ঢাকাটাইমস/১৭অক্টোবর/জেএ/একে