২৬ নভেম্বর থেকে ওয়াশিংটনে তিন দিনের ফোবানা সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২১, ১৪:১৮

আগামী ২৬, ২৭ ও ২৮ নভেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হচ্ছে ৩৫তম ফোবানা সম্মেলন। সম্মেলনের আয়োজক আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস)।

এ্ই সম্মেলনের বিস্তারিত জানাতে ১৭ অক্টোবর রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ৩৫তম ফোবানা সম্মেলন স্বাগতিক কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সদস্য সচিব শিব্বীর আহমেদের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ৩৫তম ফোবানা সম্মেলনের কনভেনার জি আই রাসেল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোবানা চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী, স্বাগতিক কমিটির নিরাপত্তা বিষয়ক সাবকমিটির চেয়ারপার্সন দেওয়ান জমির সহ ফোবানার অন্যান্য নেতৃবৃন্দ।

সম্মেলনের স্থান ৭ তারকা মানের গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টার, ন্যাশনাল হারবার, মেরিল্যান্ড, যুক্তরাষ্ট্র। নতুন প্রজন্মের অঙ্গীকারকে সামনে রেখে এবারের ফোবানার মুল প্রতিপাদ্য বা স্লোগান ‘অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব’।

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা-ফোবানা। সারাবিশ্বে ফোবানা নামটি একটি ‘ব্র্যান্ড’ হিসাবে উল্লেখ করে সংবাদ সম্মেলনে সদস্য সচিব শিব্বীর আহমেদ বলেন, গত ৩৫ বছর ধরে এই ব্র্যান্ড সংগঠনটি উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশিদের মিলনমেলার আয়োজন করে আসছে। এবারো এর ব্যতিক্রম নয়।

১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের একটি ছোট্ট অডিটরিয়ামে অত্যন্ত ছোট্ট পরিষরে ছোট্ট বাজেটে যে ফোবানার জন্ম হয়েছিল সেই ফোবানার ৩৫তম আসর আজ একই শহরের সবচাইতে বড় বিলাস বহুল ব্যায়বহুল ৭ স্টার গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

পোটম্যাক নদী, যে নদীটি ওয়াশিংটন ডিসি, মেরিলান্ড এবং ভার্জিনিয়া রাজ্যকে একটি বিনিসুতোর মালায় গেঁথে রেখেছে সেই পোটম্যাক নদীর পাড়ের পর্যটন শহর ন্যাশনাল হারবরে প্রায় সাড়ে ৭ লাখ ডলারের বাজেট নিয়ে গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যন্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফোবানার ৩৫তম আসর।

সম্মেলনে দেশের ও প্রবাসের লেখক সাংবাদিক বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনেরা অংশ নেবেন বলে জানান ফোবানার কনভেনার জি আই রাসেল।

তিনি বলেন, ৩৫তম ফোবানার অতিথি তালিকায় যে সকল বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, স্টেট মিনিস্টার শাহরিয়ার আলম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক ও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্টদূত শহিদুল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :