মানুষ যাবে কোথায়?

খন্দকার লেনিন
| আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৫:৪০ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২১, ১৫:৩২

উগ্রবাদী আচরণ থেকে মুক্তির উপায় তাহলে কি? দিন দিন অনেক কিছুই হারিয়ে যাচ্ছে জীবন থেকে আমাদের। হাজার বছরের বাঙালির ঐতিহ্যের চরিত্র এখন হুমকির মুখে। একসময় যা ছিল নিত্যকার বিষয় আজ তা খুঁজে পেতেই অনেক কষ্ট।

আজ কোথাও ঘটা করে আর কোন ঐতিহ্যের নানা আচরণের আয়োজন হয় না। কবিগান, জারিগান, সারিগান,পালা, পুঁথিপাঠ, সঙ যাত্রা ইত্যাদি অনেক কিছুই আর চোখে পড়ে না। রাতব্যাপী ধর্মীয় কৃত্যমূলক কোন আয়োজন আর ঘটা করে কোথাও হয় না।

আমরা হারিয়েছি সিনেমা হল, খেলার মাঠ, ঘোড়ার দৌঁড়, ষাঁড়ের লড়াই এমন অনেক কিছু। গ্রাম্য নানা খেলাধুলার মধ্যে- যেমন হা ডু ডু, গুলতি, সাত চাড়া, পুতুলের বিয়ে, লাই, মার্বেল খেলা কোন কিছুই আর চোখে পড়ে না। গ্রাম্যমেলা, কৃষিমেলা, মাসব্যাপী বিজয় মেলা, নৌকা বাইচ কদাচিৎ দেখা যায়। রাতব্যাপী সোহরাব – রুস্তুম, গাজী কালু, মহুয়ার পালা দেখে ঢুলু ঢুলু চোখে আর কেউ বাড়ি ফেরে না। যাদু প্রদর্শন, সার্কাস শো, বায়োস্কোপ তো এখন খুবই কম হয়।

কোন বর্ষীয়ান লোকের উঠানে সবাই বসে পরীর দেশের সাত রূপসী বোনের গল্প শুনে ভয়ে চোখ বড় হয় না কারো। গ্রামে গ্রামে জমে ওঠে না নাটকের উৎসব। মাইক নিয়ে প্রচার হয় না কোন নতুন সিনেমা, যাত্রা বা নাটকের খবর। মফস্বলের বড় কনসার্ট, গানের নানা আয়োজন এখন মৃত প্রায়। নাটমন্দির প্রথা তো প্রায় বিলুপ্তই ।

মফস্বলের লাইব্রেরীতে গিয়ে বই পড়ার অভ্যাস কারো এখন একদমই নেই । সাহিত্য আড্ডা কি তাই হয়ত এখনকার আর কেউ জানেই না। আজকাল আর কেউ সময় নষ্ট করে রাত জেগে কেউ রবীন্দ্র, নজরুল, বিভূতি বা শরৎ, জীবনানন্দ ইত্যাদি পড়ে না। দেয়াল পত্রিকা এখন আর কোন দেয়ালে খুঁজে পাওয়া মুশকিল। ছোট ছোট সাহিত্য বা বিজ্ঞান পত্রিকাগুলো কোথায় গেল?

ক্লাব সংস্কৃতি যেমন- খেলাঘর, পাঠশালা, নতুনমুখ ইত্যাদি তো প্রায় ওঠেই গেছে দিন দিন। মাঠের নানাবিধ খেলা তো এখন মোবাইলের অ্যাপে।

পাবলিক বিনোদন কেন্দ্রগুলো এখন দালাল, হকারদের আর ছিন্নমূল মানুষের দখলে। এখন দেখছি পরিবার বা বন্ধুদের নিয়ে দামী রেস্টুরেন্টে আয়োজন করে বিদেশি মেন্যু অর্ডার করে খাওয়াই বিনোদনের অন্যতম মাধ্যম। কোন সামাজিক অনুষ্ঠানে বাড়ির উঠানে বড় হাড়িতে রান্না করে, মাইক বাজিয়ে, কলা গাছ দিয়ে গেইট বানিয়ে আত্মীয়স্বজন, পাড়া প্রতিবেশী ডেকে ঘটা আর করা হয় না। শীতে বা বসন্তে আত্মীয়ের বাড়ি সবাই মিলে বেড়াতে যাওয়া তো প্রায় অচল।

হয়ত এভাবে লিখতে গেলে অনেক কথাই লিখতে হয়। তবে এ কথা বলতে পারি, বাঙালীর মননে তথা সামগ্রিক মনজগতকে একটি সুষম, সংবেদনশীল, অসাম্প্রদায়িক ও সচেতন মানুষ হিসেবে গড়ে তুলতে ঐতিহ্যগত সংস্কৃতির চর্চার গুরুত্ব অনেক। কিন্ত দুঃখের ব্যাপার আমরা দিন দিন সব হারিয়ে ফেলেছি। মানুষের চিন্তা, ভাবনা খুবই আমি কেন্দ্রিক ও ভোগবাদী হয়ে গেছে। অর্থ আয়, আর কিভাবে নিজেকে ভালো রাখা যায়, বিলাসী জীবন করা যায় লেখাপড়া, চাকুরি, ব্যবসা, রাজনীতি সবকিছুর উদ্দেশ্য যেন এই একটাই।

আমি মনে করি একটা অসাম্প্রদায়িক, উন্নত মানসিকতার মানুষ তৈরি, সমাজের নানা বিদ্বেষ, সহিংসতা, উগ্রবাদ রুখতে তথা লিবারেল সমাজ বিনির্মাণে ঐতিহ্যগত সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই।

লেখক: অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি), কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম, ডিএমপি

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :