চীনে বন্ধ হচ্ছে লিংকডইন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২১, ১০:০৬

মাইক্রোসফটের উদ্ভাবিত পেশাজীবীদের সামাজিক নেটওয়ার্ক লিংকডইন চীনে বন্ধ হচ্ছে। দেশটিতে ব্যবহারকারীরা নতুন করে লিংকডইনে সাইন আপ করতে পারছে না।

লিংকডইনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহক শ্রফ বলেন, ‘এই বছরের শেষের দিকে আমরা লিংকডইনের বর্তমান স্থানীয় সংস্করণকে,যেভাবে চীনের লোকেরা লিংকডইনের বিশ্বব্যাপী এই প্ল্যাটফর্ম অ্যাক্সেস করে, তা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।’

কিছু সাংবাদিকের প্রোফাইল ব্লক করার পরেই এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

ক্যারিয়ার-নেটওয়ার্কিং সাইটটি এর পরিবর্তে "ইনজবস" নামে একটি নতুন প্ল্যাটফর্ম চালু করবে। এটি একটি পোর্টাল যা শুধুমাত্র চীনেই ব্যবহার করা যাবে এবং এখানে সামাজিক ফিড বা পোস্ট লেখার অথবা শেয়ার করার কোনো সুযোগ থাকবে না।

গত এক বছরে চীনে সরকারি নিয়ন্ত্রণ আরও কঠোর হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে একটি নিয়ন্ত্রক ক্র্যাকডাউন চীনের বৃহত্তম সংস্থাগুলোর বাজার মূল্য থেকে আনুমানিক ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার মুছে দিয়েছে। এর আগে, লিংকডইন চীনে নতুন ব্যবহারকারীর সাইন আপ স্থগিত করেছে যাতে তারা স্থানীয় আইন মেনে চলতে পারে। পরে, মার্কিন কোম্পানিটি কোন স্থানীয় আইন পরীক্ষা করছে তা বিস্তারিত জানাতে অস্বীকার করেছে।

মোহক শ্রফ বৃহস্পতিবার বলেন, ‘আমরা স্বীকার করেছি যে চীনে লিংকডইনের স্থানীয় সংস্করণ চালানোর অর্থ হবে ইন্টারনেট প্ল্যাটফর্মে চীন সরকারের প্রয়োজনীয়তা মেনে চলা।’

যদিও তারা দৃঢ়ভাবে মতপ্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বলে জানিয়েছেন মোহক শ্রফ।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা