জার্মানির উৎসবে পুরস্কৃত ‘রিকশা গার্ল’

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২১, ১৫:৫৬

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

ইউরোপের দেশ জার্মানির ‘শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১’-এ পুরস্কৃত হলো বাংলাদেশি সিনেমা ‘রিকশা গার্ল’। ‍জুনিয়র ফিল্ম শাখায় এসএলএম টপ অ্যাওয়ার্ড জিতেছে ‘আয়নাবাজি’ খ্যাত পরিচালক অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত এ সিনেমাটি।

এটি ছিল ‘শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৬তম আসর। এর সমাপনী দিন ছিল শনিবার। এদিন উৎসবে সেরা সিনেমাগুলোর নাম ঘোষণা করা হয়। এর মধ্য থেকে উৎসবসেরার খেতাব অর্জন করেছেন বাংলাদেশ-আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’। 

জার্মানিতে ১৯৯৬ সাল থেকে আয়োজিত হয়ে আসছে ‘শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ২৬তম আসর শুরু হয়েছিল গত ৯ অক্টোবর থেকে। এবারের প্রতিযোগিতায় ছিল ৭৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

এর আগে গত ৯ অক্টোবর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো মিল মুভি ফেস্টিভ্যালে প্রদর্শিত অমিতাভ রেজার দ্বিতীয় সিনেমা ‘রিকশা গার্ল’। এটি নির্মিত হয়েছে লেখক সারা পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে। শুটিং হয়েছে বাংলাদেশের পাবনা ও ভারতের কলকাতায়।

রিকশা পেইন্টিংয়ের ওপর এবং পরিবারের জীবিকার জন্য একটি মেয়েকে রিকশা চালাতে হয়, তার গল্প নিয়েই এগিয়ে গেছে ‘রিকশা গার্ল’। এর প্রধান চরিত্রের নাম নাইমা। যিনি রিকশা গার্ল। এই চরিত্রে অভিনয় করেছেন নভেরা রহমান।

সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মোমেনা চৌধুরী, চিত্রনায়িকা চম্পা, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্রসহ অনেকে। ‘রিকশা গার্ল’-এর একটি বিশেষ চরিত্রে হালের জনপ্রিয় চিত্রনায়ক সিয়াম আহমেদকেও দেখা যাবে।

ঢাকাটাইমস/১৮অক্টোবর/এএইচ