কৃষিপণ্য প্রক্রিয়াকরণে বাংলাদেশকে প্রযুক্তি ব্যবহারের আহ্বান স্পেনের

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২১, ২১:০০

বাংলাদেশের কৃষিখাতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার ও কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে স্পেনের প্রযুক্তি এবং অভিজ্ঞতাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন ঢাকাস্থ স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ।

সোমবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রদূত এই আহ্বান জানান।

স্পেনের রাষ্ট্রদূত বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ উল্লেখযোগ্য অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছে এবং করোনা মহামারিতেও বাংলাদেশের অর্থনৈতিক কার্যক্রম চলমান ছিল, যা অনুসরণীয় একটি বিষয়। দ্বিপাক্ষিক বাণিজ্যে তৈরি পোশাক খাতের আধিক্য থাকলেও স্বাস্থ্য সেবা, পর্যটন, কৃষি ও কৃষিজাত পণ্য, অবকাঠামো, রেলওয়ে এবং ভারী যন্ত্রপাতি প্রভৃতি খাতে দু’দেশের বাণিজ্য আরও সম্প্রসারণে যথেষ্ট সুযোগ রয়েছে।

ফ্রান্সিসকো বেনিতেজ বলেন, ইউরোপীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে কৃষিপণ্য উৎপাদন ও এ বিষয়ক ব্যবসা-বাণিজ্যে স্পেন প্রথম অবস্থানে রয়েছে। বাংলাদেশ তার কৃষি খাতের আধুনিকায়ন ও উন্নত যন্ত্রপাতির ব্যবহার, কৃষিপণ্য বহুমুখীকরণ ও প্রক্রিয়াজাতকরণে স্পেনের প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগতে পারে। বাংলাদেশের ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নির্দশনসমূহ সংরক্ষণ এবং এগুলোকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে স্পেনের অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগানোর প্রস্তাবও করেন তিনি।

সাক্ষাৎকারে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান জানান, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও স্পেনের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২.৩৭ বিলিয়ন মার্কিন ডলার। যেখানে বাংলাদেশ প্রায় ২.১৯ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে, যার বিপরীতে আমদানির পরিমাণ ১৭৭.৯৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ প্রধানত তৈরি পোশাক খাতের পণ্য স্পেনে রপ্তানি করে থাকে। এছাড়া বাংলাদেশে উৎপাদিত পাদুকা, কার্পেট, পাটজাত পণ্য, বাইসাইকেল, প্লাস্টিক ও ডেইরি পণ্য রপ্তানির প্রচুর সম্ভাবনা রয়েছে। দেশের অবকাঠামো, রেলওয়ে, কৃষি যন্ত্রপাতি, কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ, স্বাস্থ্য সেবা, পর্যটন, অটোমোটিভ, তথ্য-প্রযুক্তি এবং এপিআই প্রভৃতি খাতে স্পেনের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান ডিসিসিআিই সভাপতি।

ঢাকা চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং স্পেন দূতাবাসের কর্মকর্তা ফ্রান্সিসকো খাবিয়ের ইয়েপেস উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এসকেএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এনসিসি ব্যাংক পিএলসি. এবং একপে এর মধ্যে ক্যাশ ম্যানেজমেন্ট বিষয়ক চুক্তি 

নগদ লেনদেনে এবার জমি জেতার সুযোগ

মার্কেন্টাইল ব্যাংকে আর্থিক সাক্ষরতা দিবস উদযাপন

বিপণন কর্মকর্তাদের নিয়ে হামদর্দের জুম মিটিং অনুষ্ঠিত

জাতীয় শিশু দিবসে কমিউনিটি ব্যাংকের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

এই বিভাগের সব খবর

শিরোনাম :