করোনায় প্রাণ গেল সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২১, ২১:১০

ঢাকাটাইমস ডেস্ক
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল। তিনি দেশটির প্রথম কৃঞ্চাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়, কলিন পাওয়েল করোনাভাইরাসের দুটি টিকাই নিয়েছিলেন। তবুও করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন।

কলিন পাওয়েলের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসে সংক্রমিত হয়ে যুক্তরাষ্ট্রের সাবেক এই পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু হয়েছে।

পরিবারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এক স্ট্যাটাসে লেখা হয়েছে- ‘আমরা স্বনামধন্য ও প্রিয় একজন স্বামী, বাবা, দাদা এবং একজন মহান আমেরিকানকে হারিয়েছি। তিনি ভ্যাকসিনের দুটি ডোজই গ্রহণ করেছিলেন।’

কলিন পাওয়েল সেনা হিসেবে ভিয়েতনাম যুদ্ধে অংশ নিয়েছিলেন। প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের মেয়াদের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হন তিনি। এরপর জর্জ এইচ ডব্লিউ বুশের আমলে প্রথম কৃঞ্চাঙ্গ-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের সবচেয়ে কম বয়সী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

১৯৯৬ সালে কলিন পাওয়েল প্রেসিডেন্ট পদের দৌড়ে নামার কথা ভেবেছিলেন। কিন্তু তার নিরাপত্তা নিয়ে তার স্ত্রীর শঙ্কার কারণে তিনি এ চিন্তা থেকে সরে আসেন। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে পররাষ্ট্রমন্ত্রী হন কলিন পাওয়েল।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/জেবি)