নদী ভাঙন শঙ্কায় দিন পার করেন রাজবাড়ীর চরাঞ্চলবাসী

এম মনিরুজ্জামান, রাজবাড়ী
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২১, ১৩:১৮

রাজবাড়ীর সদর উপজেলা ও গোয়ালন্দ উপজেলার চরাঞ্চলগুলোতে বাস করে প্রায় শতাধিক পরিবার। ফসল উৎপাদন আর মাছ ধরেই জীবিকা নির্বাহ এসব পরিবারের। তবে সম্প্রতি পদ্মার পানি কমার সঙ্গে সঙ্গে এসব চরাঞ্চলে দেখা দিয়েছে নদী ভাঙন। এতে বিলীন হচ্ছে ফসলি জমি। নদী ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়নি বলে স্থানীয়রা জানিয়েছেন। নদী ভাঙন শঙ্কায় দিন পার করছেন তারা।

চরের মোহন খাঁ, রশিদ মোল্লা, শাজাহান, তালেব ব্যাপারি, সামাদ ব্যাপারি অভিযোগ করে বলেন, কেউ তাদের দেখতে বা খোঁজ খবর নিতে যান না। এখন নদী ভেঙে তাদের ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে তাদের বাকি বসতবাড়িও একসময় নদীতে বিলীন হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা। পাশাপাশি শহরের দিকে যেভাবে নদী শাসনের কাজ হচ্ছে সেভাবে চরের প্রান্তে হলেও তাদের জমি রক্ষা পেতে বলে মনে করেন তারা। তাই চরে শিক্ষা ও চিকিৎসা উন্নয়নের পাশাপাশি নদী শাসনের অনুরোধ জানান তারা।

স্থানীয়রা আরও বলেন, চরে চলাচলের জন্য কোনো রাস্তা নেই। জেলা শহরের সঙ্গে চরাঞ্চলবাসীর যোগাযোগের একমাত্র বাহন নৌকা। নেই পড়াশুনার জন্য স্কুল এবং চিকিৎসা ব্যবস্থা। তাই জরুরি রোগী বহনের সময় সমস্যায় পড়তে হয় তাদের। আর সামান্য প্রয়োজনেই ঝুঁকি নিয়ে পারি দিতে হয় উত্তাল পদ্মা।

এ বিষয়ে রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মো. সায়েফ জানান, মিজানপুরের দুর্গম চরের মানুষের জন্য বেশ কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে ওই চরাঞ্চলে ২৭টি সোলার প্যানেল এবং বন্যার সময় নৌকায় বাড়িতে বাড়িতে গিয়ে ত্রাণ পৌঁছে দেওয়া হয়েছে। স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করে এসব চরে দ্রুত স্বাস্থ্য ও শিক্ষার ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও জানান, উপজেলার অন্যান্য বাসিন্দারা যে সুবিধা পায়, চরবাসীকেও সে ধরনের সুবিধা দেওয়ার চেষ্টা রয়েছে। এছাড়া নদী ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :