টাঙ্গাইলে প্রথম নারী উপজেলা চেয়ারম্যান নার্গিস বেগম

প্রকাশ | ১৯ অক্টোবর ২০২১, ১৫:৫৫ | আপডেট: ১৯ অক্টোবর ২০২১, ১৫:৫৯

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস

টাঙ্গাইলে ১২টি উপজেলার মধ্যে ভূঞাপুর উপজেলা থেকে প্রথম নারী উপজেলা চেয়ারম্যান হলেন নার্গিস বেগম। তিনি জেলার ভূঞাপুর উপজেলা পরিষদের উপনির্বাচনে অংশ নিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নার্গিস বেগম সদ্য প্রয়াত উপজেলা চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিমের সহধর্মিণী। এছাড়াও উপজেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি ও নারী কল্যাণ সংস্থার চেয়ারম্যান।

সোমবার রাতে ভূঞাপুর উপজেলা উপনির্বাচনে চেয়ারম্যান হিসেবে নার্গিস বেগমকে বিজয়ী ঘোষণা করেন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার এ.এইচ.এম কামরুল ইসলাম। এর আগে গত ২৭ সেপ্টেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এতে আওয়ামী লীগের চারজন ও বিএনপির একজন প্রার্থী মনোনয়নপত্র কেনেন।

গত ৯ অক্টোবর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আওয়ীমী লীগ থেকে নার্গিস ছাড়া আর কেউ ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দেননি। ১১ অক্টোবর যাচাই-বাছাই শেষে একমাত্র নৌকার প্রার্থী নার্গিসের মনোনয়ন বৈধতা ঘোষণা করেন রিটার্নিং ও জেলা নির্বাচন কর্মকর্তা এএইচএম কামরুল হাসান।

তার আগে ১০ অক্টোবর মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আওয়ামী লীগ সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি বোর্ডের যৌথসভা হয়। সেখানে সিদ্ধান্ত অনুযায়ী ভূঞাপুর উপজেলা পরিষদ উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নার্গিস বেগম তার মনোনয়নপত্র দাখিল করেন। এতে অন্যান্য চার মনোনয়নপত্র নেয়া প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেননি।

এছাড়াও বিএনপির প্রার্থীও মনোনয়নপত্র জমা দেননি। পরে গত ১১ অক্টোবর মনোনয়নপত্র যাছাই-বাছাইয়ে তার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। নিয়ম অনুযায়ী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করতে হলে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়।

পরে ১৭ অক্টোবর প্রত্যাহারের শেষ দিন ছিল। এতে একমাত্র নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে নার্গিস বেগম মনোনয়নপত্র প্রত্যাহার না করায় তিনি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।

এ বিষয়ে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার এএইচএম কামরুল ইসলাম বলেন- ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হালিম মারা যাওয়ায় চেয়ারম্যান পদটি শূন্য হয়ে যায়। পরে উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী ১৭ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। ওই দিন এক মাত্র প্রার্থী মনোনয়ন প্রত্যাহার না করায় ১৮ অক্টোবর নার্গিস বেগমকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হয়েছে।

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা পরিষদের দুই বারের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম অ্যাডভোকেট করোনায় আক্রান্ত হয়ে গত ৩০ জুলাই মারা যান। পরে নির্বাচন কমিশন চেয়ারম্যান পদটি শূণ্য ঘোষণা করে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন। আগামী ২ নভেম্বর ভূঞাপুর উপজেলা পরিষদের নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ছিল। কিন্তু নার্গিস বেগম আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে একক প্রার্থী থাকায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হন।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/কেএম)