র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়নে অর্থ ও সময় সাশ্রয় হবে

প্রকাশ | ১৯ অক্টোবর ২০২১, ১৫:৫৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

এলিট ফোর্স র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন কার্যক্রমের উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রীর আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার দুপুরে রাজধানীর কুর্মিটোলা র‌্যাব সদরদপ্তরে তিনি এই কার্যক্রম উদ্বোধন করেন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের মোস্তাফা কামাল উদ্দীন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন ও ইন্সপেকশন) ড. মইনুর রহমান চৌধুরী, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) কর্নেল কে এম আজাদ প্রমুখ।

র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন ও সুবিধাদি সম্প্রসারণ উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী র‌্যাব Data Hub Open Source Intelligence (OSINT) RAB Digital Of Management System RAB Private Cloud সেবার উদ্বোধন করেন।

এলিট ফোর্সটি বলছে, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের উদ্ভাবিত ‘ডাটা হাব’র সঙ্গে সংযুক্ত হওয়ার মাধ্যমে র‌্যাব ফোর্সেস আরও দ্রুততম সময়ে অপরাধী প্রোফাইলিং, অপরাধী শনাক্তকরণ ও গ্রেপ্তারে সক্ষমতা অর্জন করেছে। এছাড়াও Open Source: Intelligence (OSINT) কার্যক্রমে যুক্ত হওয়ার মাধ্যমে গুজব তৈরি ও বিভিন্ন বিষয়ে উস্কানিদাতা এবং অন্যান্য অপরাধীদের সম্পর্কে তথ্য পাওয়া যাবে। ফলে আইন-শৃঙ্খলা রক্ষাসহ সকল ধরনের অপরাধ মোকাবেলায় র‌্যাবের কার্যক্রম আরও বেগবান হবে। এই প্রযুক্তিগত উন্নয়নে সার্বিক সহযোগিতা করেছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন সেন্টার।

র‌্যাব ফোর্সেসের প্রশাসনিক সক্ষমতা বৃদ্ধিতে ডিজিটাল অফিস ম্যানেজমেন্ট সিস্টেম ও র‌্যাব প্রাইডেট ক্লাউড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। র‌্যাবের কর্মরত সকল সদস্যের চাকরি বিবরণী, যোগদান, পদায়ন, ছুটি, প্রশিক্ষণসহ র‌্যাবের ক্রয় সকল মালামাল, গাড়ি, রেশন ও মেডিক্যাল সার্ভিসের বিস্তারিত ডিজিটালি সংরক্ষণ ও ব্যবস্থাপনার মাধ্যমে দাপ্তরিক কাজে সক্ষমতা আরও বৃদ্ধি পাবে। পেপারলেস অফিস বাস্তবায়নের মাধ্যমে অর্থ ও সময় সাশ্রয় হবে। র‌্যাব প্রাইভেট ক্লাউডে আভিযানিক ও প্রশাসনিক কার্যক্রম সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি ডিজিটালি সংরক্ষণের মাধ্যমে র‌্যাবে সার্বিক সক্ষমতা বৃদ্ধি পাবে।

র‌্যাব বলছে, প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের মাধ্যমে তথ্য ও প্রযুক্তিগত উন্নয়নে বাংলাদেশ বিশ্বের মাঝে অনুকরণীয় দৃষ্টান্ত।  প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় ও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে র‌্যাব ফোর্সেসের তথ্য-প্রযুক্তিগত উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। সময়ের সঙ্গে র‌্যাব ফোর্সেস প্রযুক্তিগত আধুনিকায়নের মাধ্যমে ভার্চুয়াল জগতে আরও বেশি সক্রিয়। সাইবার অপরাধসহ সকল ধরণের অপরাধ নির্মূলের মাধ্যমে অপরাধমুক্ত শান্তিপূর্ণ বাংলাদেশ প্রতিষ্ঠায় র‌্যাব অঙ্গীকারবদ্ধ।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/এসএস/কেআর)