অপরাধ নিয়ন্ত্রণে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধির পরামর্শ এনটিএমসি পরিচালকের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২১, ১৬:৪২

প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে অপরাধীরা প্রতিনিয়ত অপরাধের ধরণ ও মাধ্যম পরিবর্তন করছে। প্রযুক্তির উৎকর্ষতায় বর্তমান প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা ও তদন্তকারী সংস্থা হিমশিম খাচ্ছে। সেজন্য অপরাধ নিয়ন্ত্রণে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধির পরামর্শ দিয়েছেন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান।

মঙ্গলবার দুপুরে র‌্যাব সদরদপ্তরে তথ্য প্রযুক্তির সর্বোত্তম ও সার্বিক ব্যবহার র‌্যাবের সকল ব্যাটালিয়ন ও ক্যাম্প পর্যায়ে বিস্তৃত করার লক্ষে ‘র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জিয়াউল আহসান বলেন, বর্তমান প্রেক্ষাপটে অপরাধ দমন একটি কষ্টসাধ্য বিষয়। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে অপরাধীরা প্রতিনিয়ত অপরাধের ধরণ ও মাধ্যম পরিবর্তন করছে। তথ্য প্রযুক্তিকে কাজে লাগানোর ক্ষেত্রে আমাদের অবশ্যই বেশি সতর্ক ও অভিজ্ঞ হতে হবে। এজন্য প্রয়োজন পর্যাপ্ত তথ্য ভান্ডার সমৃদ্ধ ইন্টিগ্রিটেড ইন্টেলিজেন্স সিস্টেম। এটি পরিচালনার জন্য প্রয়োজন দক্ষ জনশক্তি। যদি প্রযুক্তিগত উন্নতি আমরা ব্যবহার না করতে পারি তাহলে অপরাধ আরও বাড়তে থাকবে। অপরাধকে নিয়ন্ত্রণ করার জন্য আমাদের প্রয়োজন বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধি করা।

এনটিএমসি পরিচালক বলেন, আমরা যে ইন্টিগ্রিটিড সল্যুশনস কাঠামো তৈরি করেছি তার মাধ্যমে সমস্ত আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, তদন্তকারী সংস্থা ছাড়াও সরকারের বিভিন্ন সংস্থাকে তথ্য সরবরাহ করতে পারবে।

জিয়াউল আহসান আরও বলেন, তথ্য সরবরাহের ক্ষেত্রে আমাদের অনেকের মনে অনেক ধরনের ধারণা থাকতেই পারে। অনেকেই মনে করতে পারেন তার সব তথ্য মনে হয় নিয়ে গেলো। কিন্তু এটি ভুল ধারণা। তবে আমাকে বুঝতে হবে এই তথ্য যেন কোনো অপরাধ সংঘটিত না হয়। তথ্যের সংবরণ ও তথ্যের নিরাপত্তা এটিও আমাদেরকে খেয়াল রাখতে হবে।

এনটিএমসি পরিচালক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তি নির্ভরতা সক্ষম ও এর অপব্যবহার রোধ সক্ষম ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদা তৎপর। ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, তদন্তকারী সংস্থাকে সব সময় তথ্য প্রযুক্তিগত সহয়তা প্রদান করে থাকে।

ঢাকাটাইমস/১৯অক্টোবর/এসএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা বাস্তবায়ন হবে: তথ্য প্রতিমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবস বুধবার

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

দাবদাহের মধ্যে বৈশাখের প্রথম ঝড়ে সিক্ত রাজধানী

বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যুক্তরাষ্ট্র: পিটার হাস

ভোজ্যতেলে পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সারাদেশে তাপপ্রবাহ, গরমের দাপট কমবে কবে? কী বলছে আবহাওয়া দপ্তর?

রহস্যে ঘেরা মুক্তিপণকাণ্ড!

এই বিভাগের সব খবর

শিরোনাম :