শান্তির পক্ষে সমাবেশ, ‘সাম্প্রদায়িক সন্ত্রাস’ রুখে দেওয়ার প্রত্যয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ২০:০৩ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২১, ১৮:১৬

দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের লোকজনের ওপর সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ঢাকায় ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

মঙ্গলবার বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত এই সমাবেশে সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়। ঢাকা ছাড়াও দেশের সব জেলা, মহানগর, উপজেলায় এমন সমাবেশ ও শোভাযাত্রার আয়োজন করা হয়।

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশের পর শান্তি শোভাযাত্রা উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি আওয়ামী লীগ ও এর সব সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং দেশের সচেতন মানুষকে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়িয়ে তা প্রতিহত করার আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, সাম্প্রদায়িক অপশক্তি দেশে হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলা চালিয়েছে। সাম্প্রদায়িক এই অপশক্তির বিরুদ্ধে আমাদের ঐক্যদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে। এই অপশক্তির বিরুদ্ধে আমাদের সতর্ক থাকতে হবে, এদের ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করতে হবে।

বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশ নিতে সকাল থেকেই আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয়ের সামনে আসতে থাকে। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগসহ বিভিন্ন সংগঠনের হাজার হাজার নেতাকর্মী সমাবেশে সমবেত হয়। বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউ, গুলিস্তান, নুর হোসেন স্কয়ার (জিরো পয়েন্ট) লোকে লোকারণ্য হয়ে যায়। এ সময় তারা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে স্লোগান দিতে থাকে।

সমাবেশ শেষে বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সমাবেশ ও শোভাযাত্রার পর যুবলীগসহ দলের বিভিন্ন সহযোগী সংগঠনও পৃথক পৃথক সমাবেশ করে।

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সংক্ষিপ্ত সমাবেশে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় দলের সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, মির্জা আজম ও আফজাল হোসেন, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য আব্দুল আউয়াল শামীম, শাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

এছাড়া দেশের বিভিন্ন জায়গায় নানা কর্মসূচি আয়োজন হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সমাবেশ হয়। এতে চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নেতারা তাদের বক্তব্যে সাম্প্রতিক সাম্প্রদায়িক হামলায় জড়িত ব্যক্তিদের দ্রুত শাস্তির দাবি জানান।

এছাড়া সাভার, কুমিল্লা, চাঁদপুর, কিশোরগঞ্জ, যশোর, ব্রাহ্মণবাড়িয়া, ফরিদপুর, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহসহ বিভিন্ন স্থানে সভা-সমাবেশের আয়োজন করা হয়।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/আরকে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :