ওমানের বিপক্ষে বাংলাদেশের লড়াকু সংগ্রহ

প্রকাশ | ১৯ অক্টোবর ২০২১, ২১:৫৯

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

মাসকোটের আল আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে বাঁচা-মরার ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নাঈম-সাকিবের ব্যাটে নির্ধারিত ২০ ওভার শেষে সবকটি উইকেট হারিয়ে ১৫৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ দল। বিশ্বকাপে টিকে থাকতে হলে এই রানেই আটকাতে হবে স্বাগতিকদের। আর না পারলে চলতি বিশ্বকাপ থেকে বাদ পড়ে যাবে টাইগাররা।

শুরুতে চাপে পড়া বাংলাদেশ দলকে চাঙ্গা করে সাকিব-নাঈমের জুটি। অতপর রান আউট হয়ে ফিরলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এর কিছুক্ষণ পরেই নিজের ফিফটি পূর্ণ করেন নাঈম শেখ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৪ ওভারে ৩ উইকেটে ১০৩ রান।

ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। দলনেতার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে শুরুতে ব্যাট করতে নামে দুই টাইগার ওপেনার লিটন দাস এবং নাঈম শেখ। কিন্তু ব্যাট হাতে সুবিধা করতে পারেননি তারা। প্রথম দুই ওভারে ৭ রান তুলার পর তৃতীয় ওভারে এলবিডব্লিউর ফাঁদে পড়েন লিটন।

যদিও আম্পায়ার প্রথমে আউট দেননি। পরে রিভিউ নেন ওমানের অধিনায়ক জিসান মাহমুদ। আর সেখানে আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হলে সাজঘরে ফেরেন এই ড্যাশিং ওপেনার। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা মেহেদি হাসান খুলতে পারেননি রানের খাতা।

তৃতীয় উইকেটে ব্যাট হাতে দুর্দান্ত খেলতে থাকেন নাঈম শেখ এবং সাকিব আল হাসান। এ দুজন মিলে দ্রুত ৮০ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকেই নিতে থাকেন। দারুণ ছন্দে ব্যাট করতে থাকা সাকিব হুট করেই হয়ে যান রান আউট। আর আউট হেওয়ার আগে ২৯ বল খেলে করেন ৪২ রান।

সাকিব আউট হওয়ার পর ব্যাট হাতে সুবিধা করতে পারেননি পরের দুই ব্যাটসম্যান। ৩ রানে আউট হন নুরুল হাসান সোহান। আর ১ রানে আউট হয়েছেন আফিফ হোসেন। এরই ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করে ফেলেন নাঈম শেখ। আর আউট হওয়ার আহে করেন ৬৪ রান।  ৫০ বলে খেলা তার এই ইনিংসটি ৩টি চার এবং ৪টি ছয়ে সাজানো। 

শেষদিকে ৬ রানে মুশফিক, ১৭ রানে মাহমুদউল্লাহ, শূন্যরানে সাইফউদ্দিন এবং ২ রানে আউট হন মোস্তাফিজুর রহমান। আর তাসকিন অপরাজিত থাকেন ১ রানে।

ওমানের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন বিলাল খান ও ফয়েজ বাট। এছাড়া দুটি পেয়েছেন কলিমুল্লাহ।

 (ঢাকাটাইমস/১৯অক্টোবর/এমএম)