যেসব খাবারে পুরুষদের ফিটনেস বজায় থাকে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২১, ০৯:৪০

নারীদের তুলনায় পুরুষরা ফিটনেস বজায় রাখতে সময় ব্যয় করে কম। কর্মব্যস্ততার কারণেও ব্যায়ামের জন্য সময় বের করা কঠিন। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলো খেলে পুরুষদের ফিটনেস বজায় থাকে।

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে টাটকা ফল, সবুজ শাক-সবজি, শস্যদানা, মাংস এবং কম ফ্যাট যুক্ত দুগ্ধজাত খাবার খাওয়া দরকার। সমস্ত খাবারের পাশাপাশি প্রচুর পরিমাণে ফল এবং সবজি অবশ্যই খাবারের তালিকায় রাখা দরকার।

একজন পুরুষের শরীরে পর্যাপ্ত পরিমাণে উপকারী উপাদানের জন্য এই সমস্ত খাবার রাখা খুবই জরুরি। তবেই তাদের প্রজনন ক্ষমতা বাড়ে এবং এনার্জির মাত্রাও বাড়ে। তাহলে এবার চোখ বুলিয়ে নেওয়া যাক কোন খাবার খেলে এনার্জি এবং প্রজনন ক্ষমতা বাড়ে।

ব্রকোলি

সমস্ত সবুজ শাক-সবজির মধ্যে অবশ্যই ব্রকোলি রাখা দরকার প্রত্যেকদিনের খাবারের তালিকায়। ব্রকোলিতে প্রচুর পরিমাণে উপকারী উপাদান রয়েছে। ক্যানসার এবং হৃদরোগের মতো অসুখকে প্রতিরোধ করতে সাহায্য করে।

আপেল

প্রত্যেকের স্বাস্থ্যের জন্যই দারুণ উপকারী। পুরুষদের স্বাস্থ্যের ক্ষেত্রেও একটি করে আপেল রোজকার খাবারের তালিকায় রাখা দরকার। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি আপেল দূর্বলতা কমাতে সাহায্য করে।

কিউই

গত কয়েক বছর ধরে কিউইর জনপ্রিয়তা চোখে পড়ার মতো বেড়েছে। প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় কিউয়ি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে শরীরের অন্যান্য ঘাটতি পূরণ করে।

কলা

সহজে এবং কম খরচে শরীরে এনার্জি বাড়ানোর সবথেকে উপযুক্ত খাবার হল কলা। প্রতিদিন খাবারের তালিকায় কলা রাখলে পুরুষদের মধ্যে যৌন ক্ষমতা বাড়ে বলে মত বিশেষজ্ঞদের। এছাড়াও পুরুষদের বন্ধ্যাত্ব দূর করতে সাহায্য করে কলা। এছাড়াও স্বাস্থ্যের আরও অনেক উপকার করে এই উপকারী ফল।

ডিম

প্রতিটা মানুষের জন্যই ডিম খুবই উপকারী। বিশেষজ্ঞদের কাছে ডিম আদর্শ সুপারফুড। প্রোটিন, আয়রন, ক্যালশিয়াম, ভিটামিন বি, ভিটামিন ডি-তে ভরপুর ডিম রোজকার তালিকায় রাখলে স্বাস্থ্যের উন্নতি হয়।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :