টিপস

ডিলিট করা হোয়াটসঅ্যাপ মেসেজ পুনরুদ্ধার করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকাটাইমস
| আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১১:৫৯ | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২১, ১১:০৯

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী যখন মেসেজ পাঠায় তখন সেটি তাদের ডিভাইজে স্টোরড হয়ে যায়। কিন্তু ইউজাররা মেসেজ পাঠানোর পর সেটি কোম্পানির সার্ভার থেকে ডিলিট হয়ে যায়। তাই ইউজাররা সেই মেসেজ ডিলিট করে দিলে তাদের ডিভাইজ থেকেও সেটি উড়ে যায়। ফলে ইউজাররা একবার হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট করে দিলে সেটি পুনরুদ্ধার করা বেশ কঠিন কাজ। কিন্তু কয়েকটি উপায়ের মাধ্যমে ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করা সম্ভব।

ক্লাউড ব্যবহার করে

হোয়াটসঅ্যাপের একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো ইউজাররা তাদের মেসেজ ক্লাউডে ব্যাক আপ হিসাবে রাখতে পারে। এছাড়াও ইউজাররা তাদের মেসেজ আপলোড করতে পারে অ্যানড্রয়েড ফোনের ক্ষেত্রে গুগল ড্রাইভে এবং আইফোনের ক্ষেত্রে আইক্লাউডে।

এর ফলে ফোন হারিয়ে গেলে বা খারাপ হয়ে গেলেও তাদের মেসেজ সুরক্ষিত থাকে। নতুন ফোনে আবার হোয়াটসঅ্যাপ ইনস্টল করে সেই মেসেজ পুনরায় পাওয়া যায়। এই ক্লাউড ব্যাক আপ সার্ভিস স্মার্টফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করার সেরা উপায়। এর মাধ্যমে ব্যাক আপে থাকা মেসেজ আবার ফেরত পাওয়া সম্ভব। এর ফলে কোনও মেসেজ ডিলিট করে দিলেও সেটি আবার ফেরত পাওয়া যাবে।

ফোন ব্যবহার করে

অ্যানড্রয়েড ফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের মেসেজ লোকাল ব্যাক আপ হিসাবে সেভ হতে থাকে। এক্ষেত্রে ইউজাররা হোয়াটসঅ্যাপের ক্লাউড ব্যাক আপ সার্ভিস ব্যবহার না করলেও সেই মেসেজ লোকাল ব্যাক আপ হিসাবে সেভ হতে থাকে। এর মাধ্যমে ডিলিট করা মেসেজ পুনরুদ্ধার করা সম্ভব।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা