দরবেশদের জীবনের গল্প নিয়ে ‘ছোটদের দরবেশ সিরিজ’

এহসান সিরাজ
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২১, ১৮:৪৮

আমাদের ধর্মীয় জীবনের সঙ্গে জড়িয়ে আছে শত সহস্র দরবেশের জীবন। অগণিত সুফি-দরবেশ আমাদের বাংলাদেশ এবং উপমহাদেশে ইসলাম প্রচার করে এখানে প্রতিষ্ঠিত করেছেন আল্লাহর একত্ববাদী ধর্ম। তারা কেউ এসেছিলেন সুদূর তুর্কিস্তান থেকে, কেউ বা ইরান, ইয়েমেন, আফগানিস্তান, বোখারা, সমরকন্দসহ মধ্যপ্রাচ্য ও মধ্যএশিয়ার নানা অঞ্চল থেকে তারা আগমন করেছিলেন এ দেশে। নিজেদের পরিবার-পরিজন, ঘর-বাড়ি, মাতৃভূমি ছেড়ে তারা এ অঞ্চলে এসেছিলেন শুধু দীন প্রতিষ্ঠার জন্য। অথচ এই দেশে ইসলাম প্রচার করেছেন যেসব সুফি-দরবেশ, আমরা তাদের ক’জনের নামই বা জানি?

আমরা না হয় কয়েকজনের নাম ও জীবন সম্পর্কে বলতে পারব, কিন্তু আমাদের সন্তানেরা? তারা কি জানে, সুফি-দরবেশগণের কী কঠিন আত্মত্যাগ আর সংগ্রামের মাধ্যমে এ দেশে প্রতিষ্ঠিত হয়েছিল ইসলাম? তারা আজ যে কালেমা উচ্চারণ করছে, এই কালেমাকে তাদের মুখে তুলে দিতে কত শত দরবেশ প্রাণ দিয়েছেন, সেই ইতিহাস কি তাদের কখনো শুনিয়েছি আমরা?

নিজেদের মাতৃভূমি ছেড়ে যে দরবেশগণ পৃথিবীর দিকে দিকে ছড়িয়ে পড়েছিলেন, নিজেদের পরিবার ও স্বজনদের ছেড়ে পাড়ি জমিয়েছিলেন দেশ-দেশান্তরে, তাদের জীবন ও জীবনের গল্প কি আমাদের সন্তানেরা জানে? অথচ এই দরবেশগণের জীবনে রয়েছে শিক্ষণীয় শত শত ঘটনা, অসংখ্য দিগ্বিজয়ের গল্প। আমাদের সত্যিকারের হিরো তো তারা, তারাই আমাদের সুপারহিরো।

আধুনিকতার এই যুগে তারা জানে আব্রাহাম লিংকনের জীবনী, আলবার্ট আইনস্টাইন, মহাত্মা গান্ধি, এলন মাস্ক আর শত শত সেলিব্রেটির জীবনের গল্প। কিন্তু জানে না তাদের পূর্বসূরীদের জীবনের গল্প, যারা তাদের জন্য রেখে গিয়েছিল ইসলামের সুহাসিনী ভোর।

সেই সব দরবেশগণের জীবন ও জীবনের গল্প নিয়ে সালাহউদ্দীন জাহাঙ্গীর সাজিয়েছেন ‘ছোটদের দরবেশ সিরিজ’। শিশুদের জন্য দরবেশ রাবেয়া বসরি (রহ.), দরবেশ আবদুল কাদের জিলানি (রহ.), দরবেশ ইবনে তাইমিয়া (রহ.), দরবেশ মুইনুদ্দিন চিশতি (রহ.) এবং দরবেশ শাহ জালাল (রহ.)-এর জীবনের গল্পগুলো সাজিয়েছেন পাঁচটি বইয়ে।

সালাহউদ্দীন জাহাঙ্গীর এর আগে শিশুদের জন্য ‘ছোটদের সাহাবি সিরিজ’ এবং ‘একটি আয়াত একটি গল্প’ নামে আরও দুটি সিরিজ রচনা করেছেন। পাঁচটি বইয়ের একেকটি সিরিজ ইতিমধ্যে ক্ষুদে পাঠকদের মাঝে বিপুল সাড়া জাগাতে সক্ষম হয়েছে। তারই ধারাবাহিকতায় এবার তিনি শিশুদের জন্য লিখেছেন ‘ছোটদের দরবেশ সিরিজ’।

বইগুলো প্রকাশ করেছে স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান নবপ্রকাশ। ২৫% ছাড়ে শিশুতোষ বইগুলো পাওয়া যাবে বাংলাবাজারসহ বিভিন্ন অনলাইন শপে

আপনার সন্তানকে আল্লাহর অলি আর দরবেশ হিসেবে গড়ে তুলতে এ বইগুলো পথ দেখাবে নিঃসন্দেহে।

লেখক: সালাহউদ্দীন জাহাঙ্গীর

প্রকাশক: নবপ্রকাশ মোট বই: ৫টি

পৃষ্ঠা সংখ্যা (প্রতি বই): ৪০ পৃষ্ঠা

অলঙ্করণ: প্রতিটি বই চাররঙা আকর্ষণীয় অলঙ্করণে সজ্জিত

কাগজ: আর্ট পেপার (১২০ গ্রাম)

মুদ্রিত মূল্য: ৮০০ টাকা

প্রকাশনীর নম্বর: ০১৯৭৪৮৮৮৪৪১

(ঢাকাটাইমস/২০অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :