যে ৫ খাবার খেলে হাড় মজবুত হয়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২১, ১০:২১

মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের সমস্যা বাড়ে। তখন হাড় দুর্বল হয়। কিছু কিছু খাবার আছে যেগুলো খেলে হাড় মজবুত থাকে। জেনে নিন এমনই ৫টি খাবার সম্পর্কে।

কলা

সকালের নাস্তায় কিংবা দিনের অন্য কোনও সময়ে হোক, রোজ এই ফলটি রাখতেই হবে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম। তা হাড় ও দাঁত শক্তিশালী করে তুলতে পারে।

পালং শাক

ভাতের পাতে শাক খেতে ভালবাসেন? হাড় মজবুত রাখতে এখন থেকেই খেতে শুরু করুন পালং শাক। পুষ্টিবিদদের মতে, এক কাপ সিদ্ধ করা পালং শাক রোজ শরীরের ২৫ শতাংশ ক্যালশিয়ামের চাহিদা মেটাতে পারে।

কমলা লেবু

কমলা লেবু খেতে ভালবাসেন? তবে সরাসরি খেলে চলবে না। খেতে হবে কমলা লেবুর রস। কারণ এতে থাকা ক্যালশিয়াম ও ভিটামিন ডি হাড় শক্তিশালী করে। রোজ কমলা লেবুর রস খেলে অস্টিওপোরোসিস হওয়ার ঝুঁকিও কমে।

বাদাম

কাজ করতে করতেই টুক করে মুখে পুরে নিন বাদাম। এতে ক্যালশিয়াম তো আছেই, সঙ্গে ম্যাগনেশিয়াম আর ফসফরাসের পরিমাণও নেহাত কম নয়। আর এই সব কয়টি উপাদানই হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে।

দই কিংবা দুধ

সকালের নাস্তায় রাখুন দুধ। আর দুধ যারা ঠিক মতো হজম করতে পারেন না, তাঁরা রোজ দুপুরে পাতে রাখুন টক দই। ক্যালশিয়ামের মাত্রা বেশি থাকায় দুধ বা দই দুইটিই হাড় মজবুত করতে সহায়তা করে। তবে ফ্যাটযুক্ত দুধ কোনও মতেই খাবেন না।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :