বাল্যবিয়ে রোধে জাতীয় পরিচয়পত্র ব্যবহারের পরামর্শ স্কুলছাত্রী মারদিয়ার

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১৭:২৩ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২১, ১৬:৪৮

যশোরে মহিলা ভাইস চেয়ারম্যানের প্রতীকী দায়িত্ব পালন করেছেন যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী মারদিয়া সুলতানা তৌসা। এসময় তিনি বাল্যবিয়ে রোধে জন্মনিবন্ধনের পরিবর্তে জাতীয় পরিচয়পত্র ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

বুধবার সকালে সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যানের কার্যালয়ে নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করা সংস্থা ‘প্ল্যান ইন্টারন্যাশনাল’ ও ন্যাশনাল চিল্ড্রেন টাস্কফোর্সের (এনসিটিএফ) যশোর জেলা শাখা এক কর্মসূচির আয়োজন করে। এসময় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোৎস্না আরা বেগম মিলি মারদিয়াকে এক ঘণ্টার জন্য এ দায়িত্বভার হস্তান্তর করেন। মারদিয়া ন্যাশনাল চিল্ড্রেন টাস্কফোর্সের (এনসিটিএফ) যশোর জেলা শাখার চাইল্ড পার্লামেন্ট সদস্য।

মারদিয়া ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়ে বাল্যবিয়ে, নারী নির্যাতনসহ নারীর প্রতি সব ধরনের সহিংসতা রোধে আলোচনা করেন এবং বিভিন্ন বিষয় তুলে ধরেন।

এসময় মারদিয়া বলেন, যশোরে প্রশাসনের নজরের বাইরে অনেক বাল্যবিয়ে হচ্ছে, যা বন্ধ করা সম্ভব হচ্ছে না। এসকল বাল্যবিয়ে বন্ধ করতে প্রয়োজন সচেতনতা ও আাইনের যথাযথ প্রয়োগ।

তিনি আরও বলেন, জন্মনিবন্ধনের পরিবর্তে যদি জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে বিয়ের কাজ সম্পন্ন করা যায় তাহলে বাল্যবিয়ে রোধ করা অনেক সহজ হবে।

এসময় প্রতীকী চেয়ারম্যানের দেওয়া বিভিন্ন সুপারিশ আমলে নিয়ে কাজ করার আশ্বাস দিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোৎস্না আরা বেগম মিলি বলেন, আজ প্রতীকী ভাইস চেয়ারম্যান অনেকগুলো সমস্যা ও সুপারিশ দিলেন, আমি সেগুলো নিয়ে কাজ করবো।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :