পূজামণ্ডপে হামলা: চাঁদপুরে ১০ মামলায় আসামি ৫ হাজার

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১৯:৫১ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২১, ১৮:০৩

কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননার ঘটনার প্রতিবাদ করতে গিয়ে চাঁদপুরের হাজীগঞ্জে স্থানীয় জনতা বিভিন্ন পূজামণ্ডপে হামলা করে। সেই হামলা ও সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত ১০টি মামলা করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে অজ্ঞাতনামা প্রায় পাঁচ হাজার জনকে।

এ ঘটনার পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত গ্রেপ্তার হয়েছেন ২৯ জন। পরে তাদেরকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। এদিকে চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে গঠিত তদন্ত কমিটি এবং চট্রগ্রামের অতিরিক্ত ডিআইজি ইকবাল হোসেনকে প্রধান করে গঠিত তদন্ত কমিটি তদন্তের স্বার্থে আরও সময় চেয়েছে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে গঠিত তদন্ত কমিটি সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার কথা ছিল। বৃহস্পতিবার চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ এসব তথ্য নিশ্চিত করেন।

জেলা প্রশাসক বলেন, ঘটনার তদন্তে পাঁচ সদস্যের কমিটিকে এক সপ্তাহের সময় দেওয়া হয়েছিল। তবে তারা আরও সময় চেয়েছেন। তদন্তের স্বার্থে তাদেরকে আরও সময় দেওয়া হয়েছে।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুনুর রশিদ ও পুলিশ পরিদর্শক তদন্ত ইব্রাহীম খলিল জানান, সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত ১০টি মামলা হয়েছে। এর মধ্যে প্রথমেই পুলিশ বাদী হয়ে অজ্ঞাতনামা দুই হাজার থেকে ২২০০ জনকে আসামি করে দুটি মামলা করে। পরবর্তীতে গত কয়েকদিনে ক্ষতিগ্রস্ত আটটি মন্দিরের সভাপতি/সাধারণ সম্পাদক আরও আটটি মামলা করেন। সর্বশেষ মামলা হয়েছে বুধবার। প্রতিটি মামলায় অজ্ঞাতনামা ৩০০ থেকে ৪০০ জনকে আসামি করা হয়েছে। এ পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ২৯ জনকে।

কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননার ঘটনার জের ধরে গত ১৩ অক্টোবর রাতে হাজীগঞ্জ পৌর এলাকায় সাম্প্রদায়িক বিশৃঙ্খলার ঘটনা ঘটে। সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায় পুলিশ। সংঘর্ষের পর পুলিশের গুলিতে ঘটনাস্থলে তিনজন, হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর একজন এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনসহ মোট পাঁচজনের মৃত্যু হয়। মৃত্যুর কথা নিশ্চিত করেছেন চট্রগ্রামের ডিআইজি আনোয়ার হোসেন।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :