জাবির ভর্তি পরীক্ষা শুরু ৭ নভেম্বর

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২১, ১৩:২৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে।

২১ অক্টোবর সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এই তথ্য জানা গেছে। এর আগে গত সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভা হয়।

আগামী ৩১ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ju-admission.org) পাওয়া যাবে।

৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর থেকে ধারাবাহিকভাবে ৮ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) বাকি অংশ, ৯ নভেম্বর জীববিজ্ঞান অনুষদ (ডি ইউনিট), ১০ নভেম্বর জীববিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) বাকি অংশ, ১১ নভেম্বর ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (এইচ ইউনিট) এবং ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (জি ইউনিট), ১৪ নভেম্বর সমাজবিজ্ঞান অনুষদ (বি ইউনিট), ১৫ নভেম্বর আইন অনুষদ (এফ ইউনিট) এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট (আই ইউনিট), ১৬ নভেম্বর বিজনেস স্টাডিজ অনুষদ (ই ইউনিট) এবং নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ (সি১ ইউনিট) এবং সর্বশেষ ১৮ নভেম্বর কলা ও মানবিক অনুষদের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিবছর ছয়টি শিফটে পরীক্ষা হলেও এবার প্রতিদিন পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শেষ দিন ছয়টি শিফটে পরীক্ষা হবে। প্রতি শিফট পরীক্ষা শেষে ৪৫ মিনিটের বিরতি থাকবে।

প্রথম শিফট শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে সকাল ১০টায়, দ্বিতীয় শিফট শুরু সকাল ১০টা ৪৫ মিনিট-শেষ ১১টা ৪৫ মিনিট, তৃতীয় শিফট শুরু দুপুর ১২ টা ৩০ মিনিট-শেষ ১টা ৩০ মিনিট, চতুর্থ শিফট শুরু দুপুর ২টা ১৫ মিনিট-শেষ ৩টা ১৫ মিনিট, পঞ্চম শিফট শুরু বিকাল ৪টায়-শেষ ৫টায় এবং ষষ্ঠ শিফট শুরু হবে বিকাল ৫টা ৪৫ এবং শেষ হবে পোনে ৬টায়।

এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন পরীক্ষার্থী। তবে প্রায় ১১ হাজার পরীক্ষার্থী আবেদনপত্রে ছবি ও সাক্ষর জমা না দেয়ায় তাদের আবেদন বাতিল হবে।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :