যে ছয় কাজে কমতে পারে ঋতুস্রাবকালীন অস্বস্তি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২১, ১৬:১২

কখনও প্রচুর রক্তপাত, কখনও ভীষণ পেটে ব্যথা। ঋতুস্রাবের সময় এমন অবস্থার শিকার হয়ে থাকেন অনেকেই। এতে শারিরীক এ অস্বস্তিতে শরীরের পাশাপাশি ক্লান্ত-বিধ্বস্ত হয়ে পড়ে মনও। তবে ঋতুস্রাবের সময় আপনার করা বেশ কয়েকটি কাজের পরিবর্তনে কমতে পারে সমস্যাগুলো। চলুন জেনে নেওয়া যাক এমন ছয়টি কাজের বিষয়ে-

১) ঋতুস্রাবের সময় চিপস, নোনতা জাতীয় খাবার খাবেন না। এমনিতেই ঋতুস্রাবের সময় শরীর বেশ ভারী ভারী লাগে। তার উপর এই সব খেলে শরীরে জল জমতে পারে।

২) ঋতুস্রাবের দিনগুলিতে রাত জাগা বাদ দিয়ে একটু আগেই শুয়ে পড়ুন। এতে শরীরের ধকল আর ঋতুস্রাবজনিত অস্বস্তি দুটোই কমবে।

৩) ঋতুস্রাব হয়েছে বলে শরীরচর্চা বন্ধ রেখেছেন? এতে কিন্তু আরও শরীর খারাপ হতে পারে। বরং এই সময় শরীরচর্চা করলে দূরে থাকবে পেট ব্যথা।

৪) ঋতুস্রাবের দিনগুলিতে ভুলেও দীর্ঘক্ষণ খালি পেটে থাকবেন না। যেহেতু এই সময় শরীর থেকে বেশ খানিকটা রক্ত বেরিয়ে যায়, তাই এই সময় পুষ্টিকর খাবার খাওয়া উচিত। তাই কম খাওয়া বা না-খাওয়ার ভুল একেবারেই করবেন না।

৫) পার্লারে গিয়ে খানিকটা সময় কাটাবেন ভাবছেন? তাতে অসুবিধে নেই। কিন্তু ভুলেও ওয়্যাক্স করাবেন না। এই সময় আমাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল থাকে। তাই ওয়্যাক্স করালে অনেক বেশি ব্যাথা পেতে পারেন।

৬) ঋতুস্রাবের সময় খুব বেশি দই, দুধ বা দুগ্ধজাত খাবার না খাওয়াই ভালো। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। এমনকি কোষ্ঠকাঠিন্যও দেখা দিতে পারে।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :