ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২১, ১৭:২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ব্যবসায় অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় শুরু হয়ে ১২টা ৩০ মিনিটে শেষ হয়। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিজনেস স্ট্যাডিস অনুষদ ভবনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে উপাচার্য সাংবাদিকদের বলেন, বরাবরের মতো এবারও ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র মানসম্মত হয়েছে। পরীক্ষার্থীদের সাথে আমাদের কথাও হয়েছে, তারা আমাদের জানিয়েছে প্রশ্ন খুব মানসম্মত হয়েছে এবং সার্বিক ব্যবস্থাপনার কথাও তারা আমাদের জানিয়েছেন। দেশের অন্য জায়গাগুলোতেও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হচ্ছে বলে কয়েকজন উপাচার্যও আমাকে জানিয়েছেন। সবকিছু মিলিয়ে বিগত সময়ের ধারাবাহিকতায় খুব সুষ্ঠু সুন্দর ও সার্বিক ভালো ব্যাবস্থাপনায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

ভবিষ্যতেও এবারের মতো বিভাগীয় পর্যায়ে পরীক্ষা নেওয়া হবে কি না এমন প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, আমরা শুধু করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়েই বিভাগীয় পর্যায়ে পরীক্ষা নিয়েছি তা কিন্তু নয়, আমাদের মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থী এবং অভিভাবকদের ভোগান্তি, শ্রম ও অর্থ অপচয় লাঘবের প্রচেষ্টা। আর সেই প্রচেষ্টা থেকেই বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে। ভবিষ্যতেও এরকম কার্যক্রম অব্যাহত থাকবে।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের সময় প্রো-ভিসি (প্রশাসন) ড. মুহম্মদ আব্দুস সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর এ কে এম গোলাম রব্বানী, 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছিরসহ বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এ বছর ‘গ’ ইউনিটে এক হাজার ২৫০ আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী আবেদন করেন। এতে প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় ২২ জন। ‘গ’ ইউনিটে মোট ১২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) অংশে থাকছে ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :