পুঁজিবাজারে দক্ষ কর্মীর অভাব রয়েছে: বিএসইসি চেয়ারম্যান

প্রকাশ | ২৩ অক্টোবর ২০২১, ০৮:৫৩ | আপডেট: ২৩ অক্টোবর ২০২১, ০৯:৪৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশের পুঁজিবাজারে দক্ষ কর্মীর অভাব রয়েছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আগামী এক বছরে তিন হাজারের বেশি দক্ষ কর্মীর দরকার হবে পুঁজিবাজারে। সেই কর্মীদের পাওয়া নিয়ে উদ্বেগে আছেন বলে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান।

শুক্রবার চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটি বাংলাদেশের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে দক্ষ সম্পদ ব্যবস্থাপক তৈরিতে বিশ্বব্যাপী স্বীকৃতি চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) কোর্সের অধীনে ২৯ জন নতুন অ্যানালিস্টকে সনদ দেওয়া হয়।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘আগামী এক বছরে ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান চালাতে তিন হাজার ২০০ জনের মতো দক্ষ লোক লাগবে, কিন্তু বাংলাদেশের সেই জনবল নেই।’

নতুন ব্রোকারেজ লাইসেন্স দেওয়া হচ্ছে এবং নতুন মার্চেন্ট ব্যাংকসহ নতুন নতুন মিউচুয়াল ফান্ডের অনুমোদন দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, নতুন এসব প্রতিষ্ঠানে কাজ করার মতো দক্ষ কর্মী আমাদের নেই।বিদেশ থেকে এসে আমাদের কাছে ব্রোকারেজ হাউসের লাইসেন্স চাওয়া হচ্ছে, মার্চেন্ট ব্যাংকের লাইসেন্স চাওয়া হচ্ছে। আমরা সবাইকে দিয়ে দিচ্ছি, কিন্তু আমি জানি না কোথায় তারা দক্ষ লোক পাবে। আমি খুবই চিন্তিত বিষয়টি নিয়ে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘আমরা যে নতুন ব্রোকারেজ হাউসগুলোকে কাজ করার অনুমতি দিয়েছি তারা সবাই যদি তিনজন করে লোক নেয় ৩০০ লোক লাগবে। এই লোকগুলো কোথায়? আমাদের কাছে মানুষ বলে তাদের লোক দরকার আমরা দিতে পারি না, কাকে বলব? কোথা থেকে পাব? আমাদের দেশে দক্ষ লোকের বড় ধরনের অভাব রয়েছে।’

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেবি)