সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার শীর্ষনেতার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৯:৫৩ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২১, ০৯:৪৯

মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হানায় নিহত হয়েছেন জঙ্গি সংগঠন আল কায়েদার শীর্ষনেতা আব্দুল হামিদ আল-মাতার। শুক্রবার এই খবরের সত্যতা নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। দু’দিন আগেই দক্ষিণ সিরিয়ায় একটি সেনাঘাঁটিতে হামলা চালায় জঙ্গিরা। তারপরই পাল্টা আক্রমণ করে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র জন রিগসবি বলেন, ‘আজ উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন ড্রোন হানায় আল কায়দার শীর্ষনেতা আবদুল হামিদ আল-মাতার নিহত হয়েছেন। ওই জঙ্গিনেতার মৃত্যুর ফলে আল কায়দার ক্ষমতা অনেকটা হ্রাস পাবে। বিশ্বজুড়ে নাশকতার পরিকল্পনা ও হামলা চালানোর ক্ষমতাও কমে যাবে সংগঠনটির।’ খবর ইউএস নিউজের

অভিযানের বিষয়ে বিস্তারিত না জানালেও এই মার্কিন সেনাকর্তা জানিয়েছেন, আল কায়দা নেতার উপর মিসাইল হামলা চালায় একটি অত্যাধুনিক এমকিউ-৯ রিপার ড্রোন।

আবদুল হামিদ আল-মাতার মধ্যপ্রাচ্যের গণ্ডি ছাড়িয়ে অন্যান্য অঞ্চলেও সন্ত্রাসবাদী আক্রমণ চালানোর পরিকল্পনা করতেন বলে দাবি করা হয়েছে।

এর আগে গত সেপ্টেম্বর মাসে সিরিয়ায় সালিম আবু আহমেদ নামের আরও এক আল কায়দা নেতাকে খতম করেছিল যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসায় আল কায়দার শক্তিবৃদ্ধির আশঙ্কা করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। তবে দোহা চুক্তি মেনে আল কায়দাকে আশ্রয় না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :