মুহিবুল্লাহ হত্যায় ‘কিলিং স্কোয়াড’ সদস্য গ্রেপ্তার

প্রকাশ | ২৩ অক্টোবর ২০২১, ১২:১৬ | আপডেট: ২৩ অক্টোবর ২০২১, ১২:২০

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
নিহত মুহিবুল্লাহ (ফাইল ছবি)

কক্সবাজারে কুতুপালং শরণার্থী শিবিরে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার ঘটনায় জড়িত ‘কিলিং স্কোয়াডের’ এক সদস্যকে গ্রেপ্তার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। তার বিস্তারিত নাম-পরিচয় এখনও জানা যায়নি।

শনিবার সকালে রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক এসপি নাইমুল হক সাংবাদিকদের এই তথ্য জানান।

এপিবিএনের এই কর্মকর্তা জানান, গ্রেপ্তার ব্যক্তি সরাসরি মুহিবুল্লাহ হত্যার সঙ্গে জড়িত। তাকে জিজ্ঞাসাবাদে এই হত্যাকাণ্ডের রহস্য উন্মোচিত হতে পারে বলে মনে করছে পুলিশ। এ ব্যাপারে সাংবাদিকদের আনুষ্ঠানিকভাবে ব্রিফ করা হবে বলেও জানান এসপি নাইমুল হক।

গত ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার লাম্বাশিয়া শিবিরের ডি ব্লকের ‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) সংগঠনের কার্যালয়ে বন্দুকধারীদের গুলিতে নিহত হন মুহিবুল্লাহ (৪৮)। তিনি ওই সংগঠনের চেয়ারম্যান ছিলেন। হামলার জন্য মিয়ানমারের সশস্ত্র গ্রুপ ‘আরাকান স্যালভেশন আর্মি’ আরসা (আল-ইয়াকিন নামেও পরিচিত) দায়ী করা হয়েছিল। এ সময় আরসার কয়েকজন অস্ত্রধারীর নাম প্রচার করা হয়।

এ ঘটনায় পরদিন মুহিবুল্লাহর ছোট ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা সন্ত্রাসীদের বিরুদ্ধে উখিয়া থানায় হত্যা মামলা করেন। এ ঘটনায় বেশ কয়েকজন গ্রেপ্তারও হয়েছে। তাদের মধ্যে ইলিয়াস নামের একজন রোহিঙ্গা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেবি)