ভর্তি শেষে দ্রুত ক্লাস শুরু হবে: ঢাবি ভিসি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২১, ১৩:২৮
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম দ্রুততম সময়ের মধ্যে শেষ করে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার (২৩ অক্টোবর) ২০২০-২১ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপাচার্য এই কথা বলেন।

লস রিকোভারি প্লান অনুযায়ী ভর্তি কার্যক্রম দ্রুত শেষ করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের দ্রুত ক্লাসে আনা হবে জানিয়ে তিনি বলেন, মহামারি পরবর্তী পরিস্থিতি বিবেচনায় ভর্তি কার্যক্রম অতি দ্রুত শেষ করা হবে। লস রিকোভারি প্লানের দিকনির্দেশনা অনুযায়ী আমরা সব কিছু শেষ করবো। তবে এক্ষেত্রে যেহেতু বিশ্ববিদ্যালয় গুণগত মানের দিকে সর্বোচ্চ নিয়মনীতি মেনে চলে তাই সেভাবেই আমরা কাজ করছি। আমরা পূর্ববর্তী বছরের তুলনায় এবছর দ্রুততম সময়ে ভর্তি কার্যক্রম শেষ করে প্রথম বর্ষের ক্লাস শুরু করবো।

এর আগে বেলা ১১টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ১২০ নম্বরের এই পরীক্ষা ১১টায় শুরু হয়ে ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলে। এই পরীক্ষার মাধ্যমে ঢাবির ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয়।

এবার ‘ঘ’ ইউনিটে মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) অংশে ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর। এছাড়াও ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ ছিল। উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় পেয়েছে পরীক্ষার্থীরা।

এবছর ‘ঘ’ ইউনিটে এক হাজার ৫৭০ আসনের বিপরীতে এক লাখ ১৫ হাজার ৮৮৪ জনের আবেদন জমা পড়ে। প্রতিটি আসনের বিপরীতে লড়েন ৭৪ জন করে।

প্রসঙ্গত, এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে মোট সাত হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে তিন লাখ ২৪ হাজার ৩৪০ জন। এতে করে প্রতি আসনের বিপরীতে ৪৫ জন লড়ছেন । যেখানে ক ইউনিটে এক হাজার ৮১৫ আসনের বিপরীতে এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন, খ ইউনিটে দুই হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৬৩২ জন, ঘ ইউনিটে এক হাজার ৫৭০ আসনের বিপরীতে এক লাখ ১৫ হাজার ৮৮১ জন আবেদন করেন। অন্যদিকে চ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৫ হাজার ৪৯৬টি৷ সেই হিসাবে প্রতি আসনের জন্য ক ইউনিটে ৬৫ জন, খ ইউনিটে ২০ জন, গ ইউনিটে ২২ জন, ঘ ইউনিটে ৭৪ জন ও চ ইউনিটে ১১৫ জন লড়ছেন।

ঢাবির ঘ ইউনিটে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান- এই তিন বিভাগের শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। এই ইউনিটে ১১টি অনুষদের অধীনে বিভাগ রয়েছে ৫৫টি।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম ঢাকার বাইরে দেশের সাতটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এছাড়া অন্য যে সাতটি বিভাগীয় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা হচ্ছে সেগুলো হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)।

এর আগে ১ অক্টোবর (শুক্রবার) বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের পরীক্ষার মাধ্যমে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিযুদ্ধ শুরু হয়। এরপর ২ অক্টোবর (শনিবার) কলা অনুষদভুক্ত খ ইউনিট, ৯ অক্টোবর (শনিবার) চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়া গতকাল (শুক্রবার) ২২ অক্টোবর ব্যবসায় অনুষদভুক্ত গ ইউনিটের পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :