মহারশির পানি নালিতাবাড়ীতে নেওয়ার উদ্যোগ, দুশ্চিন্তায় ঝিনাইগাতীর কৃষকরা

দুদু মল্লিক, শেরপুর
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২১, ১৫:২১

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার মহারশি নদীর উত্তরে হলদীগ্রামে জাপান ইন্টারন্যাশনাল কর্পোরেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে এবং এলজিইডি শেরপুরের বাস্তবায়নে বড় পরিসরে নির্মিত হচ্ছে পানির হাউজ। আব্দুল্লাহ নামে এক ব্যক্তির বসতভিটায় এ পানির হাউজ নির্মাণ হচ্ছে। এ হাউজ থেকে ৪০০ কিলোমিটার মোটা পাইপ লাইন দিয়ে পানি সরবরাহ করে নিয়ে যাওয়া হবে নালিতাবাড়ী উপজেলার বিভিন্ন অংশে। এ উদ্যোগের ফলে ব্যাপক ক্ষতির আশঙ্কায় দুশ্চিন্তায় আছেন ঝিনাইগাতী কৃষকরা।

ঝিনাইগাতী উপজেলার নলকুড়া ইউনিয়নের নলকুড়া-রাংটিয়া মৌজার মহারশি নদীতে গত ২০১৩ সালে জাইকার অর্থায়নে এবং এলজিইডি শেরপুরের বাস্তবায়নে মহারশি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির নামে একটি রাবার ড্যাম নির্মাণ করা হয়। এটি নির্মাণের পর থেকে এ উপজেলার এক হাজার ২০০ হেক্টর জমি বোরো আবাদের আওতাভুক্ত হয়। আসছে বোরো মৌসুমে আরও এক হাজার ২০০ হেক্টর জমি আবাদের আওতায় আনতে প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া রাবার ড্যাম থেকে গড়িয়ে পড়া অতিরিক্ত পানি দিয়ে উপজেলার চার ইউনিয়নের বনকালী, দিঘীরপাড়, আহম্মদনগর, হলদীবাটা, বনগাও, চতল, হাতীবান্ধা ও তিনানী বাজার পর্যন্ত প্রায় পাঁচ হাজার হেক্টর জমিতে বোরো চাষ করা হয়। এতে অনেক সময় ঝিনাইগাতীতেই পানির মহাসংকট দেখা দেয়।

এর মধ্যে হলদী গ্রামের সেলিম, মানিককুড়া গ্রামের খালেক সাইফুল্লাহসহ আরও অনেকেই জানান, এ হাউজ নির্মাণ হলে, ঝিনাইগাতী সদর, গৌরীপুর, হাতীবান্দা ও মালিঝিকান্দা ইউনিয়নের ওপর দিয়ে প্রবাহিত মহারশি নদীর পানি দিয়ে বোরো মৌসুমে ফসল উৎপাদন করে থাকেন। কিন্তু ঝিনাইগাতীর স্বার্থ বিবেচনা না করে নালিতাবাড়ীর জন্য পাইপ লাইন করা হলে এখানকার কৃষকদের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তারা বলেন, নালিতাবাড়ীতে পানি দেওয়া হলে আমরা মহাসংকটে পড়বো, কোনোভাবেই তা মেনে নিতে পারছি না। ঝিনাইগাতী উপজেলার স্বার্থ বাদ দিয়ে নালিতাবাড়ীতে পানির পাইপ লাইন না দেওয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

এ বিষয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন চৌধুরী জানান, এ উপজেলাটি শতভাগ কৃষি ফসল উৎপাদনের উপর নির্ভরশীল। কোনো অবস্থাতেই নালিতাবাড়ীতে পানি সরবরাহ করতে হলদীগ্রামের জিরো পয়েন্টে বড় পরিসরে পানির হাউজ নির্মাণ ঠিক হচ্ছেনা।

অন্যদিকে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ এসএমএ ওয়ারেজ নাইম জানান, রাবার ড্যামের অতিরিক্ত পানি দিয়ে ভাটি এলাকার চারটি ইউনিয়নের প্রায় পাঁচ হাজার হেক্টর জমিতে চাষাবাদ হয়। ঝিনাইগাতী উপজেলার চাহিদা না মিটিয়ে নালিতাবাড়ীতে পাইপ লাইন দেওয়া হলে কৃষকরা বড় ধরনের ক্ষতিগ্রস্ত হবে।

এছাড়া উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হক জানান, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :