বিএসএমএমইউতে বিশ্ব অস্টিওপোরোসিস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২১, ১৭:৫৭

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অর্থোপেডিক সার্জারি বিভাগের উদ্যোগে বিশ্ব অস্টিওপোরোসিস দিবস ২০২১ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার র‌্যালি ও সেমিনারসহ নানা আয়োজন করা হয়।

বিশ্ব অস্টিওপোরোসিস দিবসে প্রধান অতিথি হিসেবে র‌্যালির শুভ উদ্বোধন করেন বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউর উপাচার্য বলেন, হাড়ের সুরক্ষায় মানুষকে আরও বেশি সচেতন হতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে তবে বয়স্কদের ক্ষেত্রে ভারী ব্যয়াম করা উচিত নয়। বিছানা থেকে উঠানামার সময় এবং বাথরুমে পড়ে গিয়ে হাড়ের ফ্রাকচার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বাথরুম যাতে ভেজা না থাকে সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। বেশি করে সবুজ শাক সবজি খেতে হবে। ভিটামিন ডির পাশাপাশি ম্যাগনিসিয়াম খাওয়ারও প্রয়োজন রয়েছে।

বিএসএমএমইউর উপাচার্য তাঁর বক্তব্যে গবেষণার প্রতি আরও বেশি গুরুত্ব দেওয়ার জন্য শিক্ষক, চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।

এ সময় বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান শফিকুল আলম, অধ্যাপক আবু জাফর চৌধুরী, অধ্যাপক মো. আনোয়ারুল ইসলাম, অধ্যাপক কৃষ্ণ প্রিয় দাশ, অধ্যাপক মো. কামরুল আহসান, সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিত কুমার কুন্ডু প্রমুখ উপস্থিত ছিলেন।

র‌্যালি শেষে বিএসএমএমইউর ডি ব্লকে ‘অস্টিওপোরোসিস ডায়াগনোসিস, প্রিভেনশন এন্ড ট্রিটমেন্ট’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/এএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :