সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত নবীনগর

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২১, ০১:১৪

এক দিকে মসজিদ, পাশাপাশি মন্দির। যুগ যুগ ধরে এই সম্প্রীতির বন্ধনে যার যার ধর্ম পালন করছেন হিন্দু এবং মুসলমান। মসজিদ-মন্দির সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায়। একই জায়গায় দুই ধর্মের আচার-আনুষ্ঠানিকতা হয়ে আসছে যুগ যুগ ধরে।

নবীনগর পৌর সদর মনু বাবুঘাট সংলগ্ন রাস্তার একপাশে মসজিদ, একসাথে লাগানো পাশাপাশি মন্দির ও পরস্পর ধর্মীয় আচার পালন করছেন দুই ধর্মের মানুষ। ধর্ম পালন নিয়ে এসব জায়গায় কখনো হয়নি কোনো মতবিরোধ।

এছাড়া নবীনগর উপজেলার কাইতলা ইউনিয়নের বাজার এলাকার পুরানবাজার জামে মসজিদ ও কালীবাড়ী কেন্দ্রীয় মন্দির। একই উঠানে দুই ধর্মের আলাদা উপাসনালয়। তবে কেউ কারও প্রার্থনার ব্যাঘাত ঘটান না কখনো।

তবে কুমিল্লার ঘটনায় সারাদেশে যখন অস্থিরতা সৃষ্টি হয়েছে, নবীনগর স্থানীয় সংসদ সদস্য এবাদুল করিম বুলবুল তাৎক্ষণিক সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি, আলেমসমাজ, হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দসহ সাংবাদিকদের নিয়ে একটি সম্মিলিত কমিটি গঠন করে হিন্দু ধর্মের শারদীয় দুর্গা উৎসবের যাতে কেউ ক্ষতি করতে না পারে; নির্ভয়ে তাদের ধর্ম পালন করতে পারে- সে লক্ষ্যে তাৎক্ষণিক ব্যবস্থা নেন। ফলে নবীনগরে ১২৬টি পূজামণ্ডপে শান্তিপূর্ণভাবে সুষ্ঠু পরিবেশে পূজা উদযাপন করেছেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। ভবিষ্যতে যাতে হিন্দু আর মুসলিমসহ সব ধর্মের লোকজন নির্বিঘ্নে বসবাস, ব্যবসা-বাণিজ্য ,ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করতে পারে সে লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে। ভবিষ্যতেও একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে কমিটি কাজ করবে।

নবীনগর পূজা উদযাপন কমিটির সভাপতি অজন্ত কুমার ভদ্র বলেন, স্থানীয় সাংসদ এবাদুল করিম বুলবুলের আন্তরিক প্রচেষ্টায় ও সঠিকনির্দেশনায় পারস্পরিক সমঝোতায় শান্তিপূর্ণ ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি ধরে রেখেছেন স্থানীয়রা। নবীনগরের ১২৬ টি পূজামণ্ডপে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপন করেছি।

নবীনগর পৌর মেয়র শিব শংকর দাস জানান, স্থানীয় সাংসদ এবাদুল করিম বুলবুল নবীনগরে হিন্দু সম্প্রদায়ের লোকজনকে আগলে রেখেছেন শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সম্মিলিত কমিটি করে সারাদেশের রোল মডেল স্থাপন করেছেন। সম্মিলিত কমিটির মাধ্যমে যেখানে আলেম সমাজ, সুধী সমাজ, হিন্দু, মুসলিম সম্প্রদায়ের নেতৃবৃন্দ জনপ্রতিনিধি তাদের নিয়ে সম্মিলিত কমিটি গঠন করেন।

ইব্রাহিমপুর দাখিল মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি এনামুল হক কুতুবী বলেন, নবীনগরে স্থানীয় সাংসদের ঐকান্তিক প্রচেষ্টায় হিন্দু-মুসলিম ঐক্যবদ্ধ। একটি কুচক্রী মহল যখন দেশকে অস্থিতিশীল করতে চেয়েছিল, নবীনগরের সাংসদ আলেম সমাজসহ সবাইকে নিয়ে সম্মিলিত একটি কমিটি করে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

ব্রাহ্মণবাড়িয়া-৫ নবীনগর আসনের সাংসদ এবাদুল করিম বুলবুল বলেন, সাম্প্রদায়িক উন্মাদনা ছড়িয়ে কোন লাভ হবে না। এদেশের মানুষ অসম্প্রদায়িক ও উদার। সাম্প্রদায়িক অপশক্তিকে সর্বশক্তি দিয়ে আমাদের রুখতে হবে। একজন মুসলমান কখনো অন্য ধর্মের ক্ষতি করতে পারে না। নবীনগরে হিন্দু মুসলিম ঐক্য ধরে রাখতে সকলকে ধর্মীয় সম্প্রীতি ও শান্তি-শৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানান তিনি।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :