প্লে স্টোরের ফি সহজ করল গুগল

প্রকাশ | ২৪ অক্টোবর ২০২১, ০৯:৩০

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

অ্যালফাবেট ইনকরপোরেশনের মালিকানাধীন গুগল বৃহস্পতিবার জানিয়েছে স্পটিফাইয়ের মতো কোম্পানিগুলোর ফি কাঠামোর সমালোচনার পর সাবস্ক্রিপশন-ভিত্তিক অ্যাপগুলোকে এবার থেকে প্লে স্টোরে প্রথম দিন থেকে ১৫ শতাংশ সাবস্ক্রিপশন ফি দিতে হবে।

বর্তমানে ডেভেলপারদেরকে প্রথম বছরে ৩০ শতাংশ সাবস্ক্রিপশন ফি দিতে হয় এবং পরবর্তীকালে ১৫ শতাংশ দিতে হয়। গুগল  একটি ব্লগে জানিয়েছে যে তারা শুনেছে যে গ্রাহক সাবস্ক্রিপশন ব্যবসার জন্য তারা জিনিসগুলো সহজ করতে চেষ্টা করছে। 

নতুন কাঠামো আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হবে এবং সম্ভবত ডেভেলপারদের এককালীন পেমেন্ট মোড থেকে সাবস্ক্রিপশনে স্যুইচ করতে উৎসাহিত করবে। ই-বুক কোম্পানি এবং অন-ডিমান্ড মিউজিক স্ট্রিমিং সার্ভিস, যা তাদের বিক্রির অধিকাংশই কন্টেন্টের খরচ বহন করার জন্য ব্যবহার করে তারা ১০ শতাংশের মতো পরিষেবা ফি দেওয়া যোগ্য হবেন। 

গুগল, মাইক্রোসফট, স্পটিফাই টেকনোলজি এসএ-র  মতো বড় সংস্থাগুলোর, এবং সেই সঙ্গে স্টার্টআপস এবং ছোট কোম্পানিগুলোর রোষানলে পড়েছে। তারা অভিযোগ করেছে যে অ্যাপের দাম বাড়ানোর ফলে উপভোক্তাদেরকে তাদের পছন্দগুলো থেকে বঞ্চিত করে। মার্চ মাসে, গুগল বলেছিল যে তারা অ্যাপ স্টোরের ডেভেলপারদের এক বছরে আয় করা প্রথম ১ মিলিয়ন ডলারের সারভিস ফি অর্ধেক কমিয়ে দেবে। এই ধরনে পদক্ষেপ আইফোন নির্মাতা অ্যাপল আগেই করেছে। 

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এজেড)