জাতিসংঘ দিবস ২০২১ উদযাপন করলো ডিইউমুনা

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২১, ১৬:১৪

জাতিসংঘের ৭৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী কেক কাটা ও আলোচনা সভা আয়োজনের মাধ্যমে উদযাপন করল ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিইউমুনা)।

রবিবার দুপুর ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক ছাত্র কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান প্রধান অতিথি হয়ে জাতিসংঘ প্রতিষ্ঠা দিবস উদযাপন করেন।

এবারের আলোচনা সভার মূল প্রতিপাদ্য বিষয় ছিল ' ইউএন৭৬: আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অদ্ভ্যুদয়'।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের মডারেটর অধ্যাপক ড. দেলোয়ার হোসেন। অতিথি বক্তা ছিলেন একুশে পদকজয়ী সাংবাদিক ও কলামিস্ট প্রফেসর অজয় দাশগুপ্ত, জাতিসংঘে নিযুক্ত জাতীয় তথ্য কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান, ইউনিডোর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জাকিউজ্জামান এবং ডিইউমুনার অ্যালামনাইগণ।

আলোচনা সভায় উপাচার্য অধযাপক ড. আখতারুজ্জামান বলেন, ডিইউমুনাই প্রথম, যারা ১৮ মাস পর প্রথম টিএসসি অডিটোরিয়ামে বড়পরিসরে কোনো অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মাধ্যমে প্রমাণ হয় স্বাস্থ্যবিধি মেনে আমরা যেকোনো ইভেন্ট আয়োজন করতে পারি।

প্রফেসর ড. দেলোয়ার হোসেন বলেন, ‘বঙ্গবন্ধু অনেক বছর সংগ্রাম করেছেন স্বাধীনতার পর বাংলাদেশের স্বীকৃতি আনতে। হেনরি কিসিঞ্জার এবং তৎকালীন নানা রাজনীতিক বাংলাদেশকে তলাহীন ঝুড়ি বলেছিলো। কিন্তু আজ বাংলাদেশ রাজনীতিক ও অর্থনীতিক দিক দিয়ে অনেক এগিয়ে গিয়েছে। উন্নত হয়েছে।’

প্রফেসর অজয় দাশগুপ্ত বলেন, ‘জাতিসংঘের ভূমিকা নিয়ে আগেও বিতর্ক ছিলো এখনো আছে। ঢাবি কর্তৃপক্ষের কাছে আবেদন করব ঢাবির যেসব তৎকালীন ছাত্র-ছাত্রী যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে তাদের চূড়ান্ত একটা তালিকা যেন প্রকাশ করে। বিশ্বের এমন কোনো বিশ্ববিদ্যালয় নাই যেখানের এতো এতো ছাত্র-ছাত্রীরা দেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছে। আমি আশা করি, ঢাবি শিক্ষার্থীরা তাদের বিভাগের জন্য, প্রতিষ্ঠানের জন্য অবদান রাখুক। তাহলে এভাবেই এসডিজি অর্জন হবে। শিক্ষার্থীরা অবশ্যই অন্যের সাথে প্রতিযোগিতা না করে নিজে নিজের সাথে করবে। এবং নিজেকে ছাড়িয়ে যাবে।

ইউনিডোর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ জাকিউজ্জামান বলেন, যেহেতু বাংলাদেশের কৃষিজাত পণ্য উৎপাদনে পরিবর্তনে আসছে এবং তা বহুমাত্রিক হচ্ছে তাই ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন সাধারণ মানুষের মাঝে খাদ্যাভ্যাস নিয়ে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

ডিইউমুনার সভাপতি মোহাম্মদ আশিকুল ইসলাম বলেন, করোনা জনিত কারণে গত এক বছরের বেশি সময় আমাদের সংগঠনের জন্য খুবই কঠিন সময় ছিল। আমি সকল সম্মানিত অতিথিদের অন্তরিক ভাবে ধন্যবাদ জানাতে চাই। ডিইউমুনা সর্বদাই তার সদস্যদের বুদ্ধিবৃত্তিক বিকাশে কাজ করে আসছে এবং ভবিষ্যতে এ ধারা বজায় থাকবে।

এর আগে প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান সকাল ১১টায় কেক কেটে আলোচনা সভার অনুষ্ঠানিক সূচনা করেন। বেলা ১২.৩০ মিনিটে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের অনুষ্ঠানিক সমাপ্তি ঘটে।

(ঢাকাটাইমস/২৪ অক্টোবর/আরএল)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :