৭০ কোটি ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৫:১০ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২১, ১৪:০৪

বাংলাদেশকে আগামী ৫ বছরে সহজ শর্তে ৭০ কোটি ডলার ঋণ দেবে দক্ষিণ কোরিয়া। যা বাংলাদেশি টাকায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) প্রায় ৫ হাজার ৯৫০ কোটি টাকা।

রবিবার এ বিষয়ে একটি ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্ট স্বাক্ষরিত হয়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিটির আওতায় ২০২১ সাল হতে ২০২৫ সালের মধ্যে দক্ষিণ কোরিয়া হতে এই ঋণ পাবে বাংলাদেশ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কেউন স্ব স্ব দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এই ফ্রেমওয়ার্ক অ্যারেঞ্জমেন্টের আওতায় যে সব ঋণ চুক্তি স্বাক্ষরিত হবে তার প্রতিটির বাৎসরিক সুদের হার হবে মাত্র ০.০১ শতাংশ থেকে ০.০৫ শতাংশ।

ঋণ পরিশোধের সময় হিসাবে পাওয়া যাবে ৪০ বছর এবং গ্রেস পিরিয়ড (রেয়াতকাল) থাকবে ১৫ বছর।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরিয়া সরকার তাদের উন্নয়ন সহযোগী সংস্থা কোরিয়া এক্সিম ব্যাংকের মাধ্যমে ১৯৯৭ সাল থেকে বাংলাদেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন এবং তথ্য প্রযুক্তির প্রসারে নমনীয় ঋণ সহায়তা দিচ্ছে।

ইতোমধ্যে দক্ষিণ কোরিয়া সরকারের সহায়তায় ৪৬ কোটি ৯৭ লাখ মার্কিন ডলারের ১৫টি প্রকল্প সমাপ্ত হয়েছে। এছাড়া ৬৬ কোটি ৬২ লাখ ডলারের ৮টি প্রকল্প বর্তমানে চলমান।

কোরিয়া সরকার এখন পর্যন্ত বাংলাদেশকে প্রায় ১৩৩ কোটি ডলার নমনীয় ঋণ মঞ্জুর করেছে, যা তার উন্নয়ন অংশীদার দেশসমুহের মধ্যে ২য় সর্বোচ্চ।

চুক্তি অনুষ্ঠানে কোরিয়া দূতাবাস, কোরিয়া এক্সিম ব্যাংক এবং ইআরডির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :