ভারতে ডেল্টার চেয়েও বিপজ্জনক নতুন ধরন শনাক্ত

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১৬:৪৭ | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২১, ১৬:২২

ভারতে করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টার চেয়েও অতিসংক্রামক নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। এওয়াই.৪.২ নামে করোনার নতুন এই ধরনটি আসল ডেল্টা ধরনের তুলনায় ১০ গুণ বেশি সংক্রামক বলে জানিয়েছে দেশটির সিএসআইআর ল্যাবরেটরির একজন জ্যেষ্ঠ বিজ্ঞানী।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে বলেছে, অতিসংক্রামক ধরন ডেল্টা গোত্রের নতুন এওয়াই.৪.২ ধরনটি জিনোম সিকোয়েন্সিং করে অন্তত সাতজনের শরীরে শনাক্ত করেছে জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (এনসিডিসি)। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুইজন সেনা কর্মকর্তা রয়েছেন।

গত সেপ্টেম্বরে মধ্যপ্রদেশের ইন্দোরে ঊর্ধ্বমুখী সংক্রমণের নেপথ্যে ডেল্টার এই নতুন ধরন প্রভাব ফেলেছিল। আগের মাস আগস্টের তুলনায় সেপ্টেম্বরে ৬৪ শতাংশ বেশি রোগী শনাক্ত হয়েছিল। সেসময় ইন্দোরের আর্মি কলেজে প্রশিক্ষণরত ৪৪ জন সেনা কর্মকর্তা করোনা আক্রান্ত হন।

টাইমস অব ইন্ডিয়াকে ইন্দোরের প্রধান চিকিৎসা ও স্বাস্থ্য কর্মকর্তা বি এস সাতিয়া জানান, গত সেপ্টেম্বরে আক্রান্ত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে কর্তৃপক্ষ জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠায়। এরপর আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুই সেনা কর্মকর্তা নতুন ওই ধরনে আক্রান্ত বলে পরীক্ষায় উঠে আসে। এনসিডিসি ১ অক্টোবরের মধ্যে সাতজনের এবং ১৬ অক্টোবর অন্যদের প্রতিবেদন প্রকাশ করে।

ভারতের সিএসআইআর ল্যাবরেটরির একজন জ্যেষ্ঠ বিজ্ঞানী বলেছেন, এওয়াই.৪.২ নামে করোনার নতুন এই ধরনটি করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ধরনের তুলনায় ১০ গুণ বেশি সংক্রামক। তাই এই ধরনকে ডেল্টার চেয়েও বেশি বিপজ্জনক বলাটা অমূলক নয়।

এদিকে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যানের ভিত্তিতে আনন্দবাজার জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটির আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৩০৬ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৮৯ হাজার ৭৭৪ জন।

একইসময়ে ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৪৩ জনের। এর মধ্যে দক্ষিণের রাজ্য কেরালায় সবচেয়ে বেশি ৩৬৩ জন মারা গেছেন। এছাড়া মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গে দৈনিক মৃত্যু যথাক্রমে ১৮, ১৫ এবং ১০। বাকি সব রাজ্যে তা এক অঙ্কের ঘরেই আবদ্ধ রয়েছে। সবমিলিয়ে ভারতে করোনাভাইরাস মোট প্রাণ কেড়েছে ৪ লাখ ৫৪ হাজার ৭১২ জনের। দেশটিতে এখন সক্রিয় করোনা রোগী ১ লাখ ৬৭ হাজার ৬৯৫ জন।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :