এখন থেকে সরকারি খাবার পাবে ধামরাইয়ের বানর

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২১, ২১:৩৫

ঢাকার ধামরাইয়ে শতবছর ধরে বসবাস করে আসছে বানরের পাল। দীর্ঘদিন যাবত তাদের দেখভালের জন্য সরকারি-বেসরকারি কোনো উদ্যোগ ছিল না। এজন্য চরম খাদ্য সংকটে পড়ে প্রাণিগুলো। অবশেষে বানরদের দুঃখ ঘুচেছে। প্রাণিগুলোর জন্য মাসিক ৩০ হাজার করে বছরে মোট তিন লাখ ৬০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। উপজেলার রাজস্ব খাত থেকে এ অর্থ ব্যয় করা হবে।

সোমবার সকালে এ তথ্য জানিয়েছেন ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী৷

এর আগে গত ২৮ সেপ্টেম্বর ‘প্রকৃতভাবে বিদ্যমান বানর রক্ষায় অর্থ ব্যয়ের অনুমোদন’ বিষয়ের ওপর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং বাংলাদেশ সচিবালয় বরাবর আবেদন করেন তিনি।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সচিব মো. সামছুল হক সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, উপযুক্ত ও স্মারকের পরিপ্রেক্ষিতে ঢাকা জেলার ধামরাই উপজেলা পরিষদের রাজস্ব তহবিল থেকে প্রাকৃতিকভাবে বিদ্যমান খাবার বাবদ প্রতি মাসে ৩০ হাজার টাকা বিধি মোতাবেক ব্যয়ে প্রশাসনিক অনুমোদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

রবিবার ইউএনও বিষয়টি তার ব্যক্তিগত ফেসবুক পেইজে প্রকাশ করে লিখেন, 'অবশেষে ধামরাই উপজেলার বানরগুলোর প্রতিদিনের খাবারের একটা স্থায়ী ব্যবস্থা হলো। ধামরাই উপজেলা পরিষদের প্রায় চার কোটি টাকার রাজস্ব তহবিল থেকে এই প্রাণিগুলোর জন্য বছরে তিন লাখ ষাট হাজার টাকা খরচ করা হলে আশা করি, কারো কম পড়বে না।'

এতে ধামরাইবাসীদের প্রশংসায় ভাসেন তিনি। অনেকেই ইউএনওর এই পোস্ট শেয়ার দিয়ে তাকে ধন্যবাদ জানান।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, একমাস আগে আবেদন করেছিলাম। বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে। আমি সবার সম্মতিতেই এ আবেদন করেছি।

এখন প্রতিদিন বানরদের জন্য এক হাজার টাকা করে খরচ করা হবে। আর মাসে ৩০ হাজার টাকা। এমন একটি ইতিবাচক সিদ্ধান্তে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

(ঢাকাটাইমস/২৫অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :