যেসব কুসংস্কারের কোনো ভিত্তি নেই

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ০৮:৪১

আমাদের সমাজে এমন কিছু কুসংস্কার আছে যেগুলোর কোনো ভিত্তি নেই। কিন্তু এগুলো দীর্ঘদিন ধরে প্রচলিত রয়েছে। এমনই কয়েকটি কুসংস্কার সম্পর্কে জানুন।

মনে করা হয়, রাতো শোবার আগে যদি কোনও তরুণী লবণ পানি পান করেন তাহলে তিনি তার হবু স্বামীকে নিয়ে স্বপ্ন দেখবেন। আবার, আপনি যদি নিজের ছায়া স্পর্শ করেন তাহলে আপনার ভাগ্য ভালো যাবে বলেই মনে করা হয়।

কুসংস্কার হলেও অনেকেই মনে করেন যে বছরের শুরুতে যদি আপনি সাদা প্রজাপতি দেখেন তাহলে আপনার সারা বছর ভালো যাবে। বহু লোকের মনে ধারণা দরজার পাশে আয়না রাখলে তা সৌভাগ্য বয়ে নিয়ে আনে।

জন্মদিনের কেকে লাগানো মোমবাতিতে এক ফুঁতে সবকটি নেভাতে পারলে মনে করা হয়, গোটা বছর আপনার ভালো যাবে। আবার একই কারণে রান্নাঘরে রসুন ঝুলিয়ে রাখা হয়।

প্রায় একশ শতাংশ মানুষই মনে করেন ডান হাত চুলকালে অর্থাগম হবে। সবচেয়ে বিদঘুটে শুনতে লাগলেও অনেকের ধারণা কাপে চা ঢালার আগে চিনি ঢাললে সৌভাগ্য আসে।

স্পেনের একটি আজব রীতি শুনলে অবাক হবেন। সেখানে লাল রঙের অন্তর্বাস পড়ে ১২টি সবুজ আঙুর খেলে মনে করা হয় সারাবছর কোনও বিপদ আসবে না। আবার রাশিয়ায় কোনও পাখি যদি আপনার মাথায় মলত্যাগ করে তাহলে অর্থাগম হবে বলে বিশ্বাস করা হয়।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :