সুইডেন বাংলাদেশ কেন্দ্রীয় সংগঠনের যাত্রা শুরু

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ১১:১৯

সুইডেনে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে যাত্রা শুরু করলো সুইডেন বাংলাদেশ কেন্দ্রীয় সংগঠন ( Sweden Bangladesh Central Organization)। নবগঠিত এ সংগঠনে শাহ আলম চৌধুরীকে সভাপতি এবং খালেদ চৌধুরীকে সাধারণ সম্পাদক করে গঠিত হয়েছে ৩৯ সদস্য বিশিষ্ট কমিটি।

গত ২৩ অক্টোবর স্টকহলম শহরের রাগসভেদে একটি রেস্তোরাঁতে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু করে প্রবাসী বাংলাদেশিদের এ সংগঠন।

সংগঠনের নেতারা জানান, এই কেন্দ্রীয় সংগঠনের প্রথম আদর্শ এবং উদ্দেশ্য থাকবে সুইডেনে বসবাসরত সমস্ত বাংলাদেশি সমাজের সমস্ত শ্রেণির মানুষকে এই প্লাটফর্মে সম্পৃক্ত করা, বিভিন্ন অনুষ্ঠান, সেমিনার এবং জাতীয় মহামিলনের দিনগুলো উদযাপনের মাধ্যমে সমস্ত বাঙালিকে একত্রকীকরণ করা। সেই সাথে বাংলাদেশের শিল্প, কৃষ্টি এবং বাঙালির ঐতিহ্যকে এই ভিনদেশি সমাজে তুলে ধরতে কাজ করে যাবে এই সংগঠন।

সংগঠন হবে জাতীয়ভিত্তিক এবং সুইডেনের ভৌগলিক ক্ষেত্রে সমগ্র সুইডেনব্যাপী সবচেয়ে বৃহৎ সংগঠন যার ব্যাপকতা থাকবে সুইডেনের সব শহরে যেখানে বাংলা ভাষাভাষীদের বসবাস! সংগঠনের মূলমন্ত্র হবে ধর্ম নিরপেক্ষতা, বর্ণ বৈষম্যতাহীন এবং নির্দলীয় একটি জাতীয় কেন্দ্রীয় সংগঠন।

সংগঠনের নব নির্বাচিত সভাপতি শাহআলম চৌধুরী বলেন, আমাদের প্রধান উদ্দেশ্য এবং লক্ষ্য হবে এই সুইডেনে বাঙালি সমাজের সমস্যা এবং বিভিন্ন সামাজিক এবং কর্মক্ষেত্রের নাগরিক অধিকারগুলোকে নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরা এবং অধিকারগুলোকে বাস্তবে প্রতিফলন করা।

নব নির্বাচিত সাধারণ সম্পাদক খালেদ চৌধুরী বলেন, এই নতুন কেন্দ্রীয় সংগঠনের আগামী দিনের চলার পথকে গতিশীল, চলমান এবং সর্ব বৃহৎ এবং সবচেয়ে শক্তিশালী সুইডেনের কেন্দ্রীয় সংগঠন হিসেবে স্বীকৃতি পাবার প্রয়াসে আপনাদের সবার একান্ত উপদেশ, সাহায্য এবং সহযোগিতা আমাদের একান্তভাবে কাম্য।

সুইডেন বাংলাদেশ কেন্দ্রীয় সংগঠনের অন্যান্য নির্বাচিতরা হলেন সমন্বয়কারী মনজুরুল হাসান, সহ-সমন্বয়কারী দালিল উদ্দীন দুলু, সহ-সভাপতি গোলজার হোসেন, জেসমিন সায়ীদ, জুলফিকার হায়দার, আব্দুল আজিজ মোল্লা, শহীদ সৈয়দ, সহ-সাধারণ সম্পাদক কামরুল হাসান মুন্সী, হাসান মাসুদ খন্দকার, শেখ ইউসুফ আলী রতন, সাংগঠনিক সম্পাদক লাভলু মনোয়ার, হেদায়েতুল ইসলাম শেলী, অর্থনৈতিক সম্পাদক মোর্শেদুজ্জামান খান মফিজ, প্রচার ও তথ্য সম্পাদক খালেদ মোহাম্মদ আলী, সাংস্কৃতিক সম্পাদক মাহমুদ হাসান চৌধুরী নওরোজ, সহ-সাংস্কৃতিক সম্পাদক শেখর দেব, মোফাখ্খর হোসাইন মন্টু, বেলায়েত উদ্দিন নিপা প্রশাসনিক সম্পাদক মান্না দেব, খাইরুল ইসলাম নান্নু, সহ-প্রশাসনিক সম্পাদক আশেক রনী, হিসাব নিরীক্ষক এম ডি কাওসার আলী, পরিমল দেব পিঙ্কু, নির্বাচন কমিশনার সোহেল আহমেদ, সৈয়দ মোর্শেদ আলী শামীম, শাওন সজীব, সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ হাসানুজ্জামান।

এছাড়া ক্রীড়া সম্পাদক সৈয়দ মোহাম্মদ মহিউদ্দিন মুহিম, মহিলা বিষয়ক সম্পাদিকা শাহানা পারভীন নিম্মি, রিতা জুলফিকার, মেরিনা চৌধুরী, যুব কল্যাণ সম্পাদক আলিফ কবির, নাভিম সৈয়দ রুহানি, নাফিজা হোসাইন কামালী, কার্যকরী পরিষদের সদস্য কাজী গোলাম আম্বিয়া, আব্দুল মুহিত টুটু, জুবাইদুল হক সবুজ, সৈয়দ বাদল রহমান, তারিফা আমিন মুন, নিকেশ দে, সুপ্রিম চৌধুরী, মোহাম্মদ মহসিন।

ঢাকাটাইমস/২৬অক্টোবর/সিকে/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :