মুসলিম বলেই শামিকে আক্রমণ, দাবি ওয়াইসির

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ১১:৪২

বিশ্ব ক্রিকেট যখন ‘ব্লাক লাইভস ম্যাটার’ নিয়ে দৃঢ় অবস্থায় তখন ভারত দলে মুসলিম বলে শামিকে বানানো হচ্ছে বলির পাঠা। সামাজিক যোগাযোগ মাধ্যমে অকথ্য ভাষায় গালাগাল আর তার জাতীয়তা নিয়েও উঠেছে প্রশ্ন। ন্যাক্কারজনক ভাবে শামির ধর্মীয় অনুভূতিতেও হানা হচ্ছে আঘাত। তবে ভারত দলে তো বাকি আরো ১০ জন ক্রিকেটার ছিল, তাদের এমন সমালোচনা না করে কেন শুধু শামিকে আক্রমণ করা হচ্ছে— মুসলিম বলে?

এমনই দাবি তুলেছেন সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন দলের প্রেসিডেন্ট আসাদউদ্দিন ওয়াইসি। তিনি মনে করেন, পেসার শামি মুসলমান বলেই তার ওপর এমন জঘন্য আক্রমণ চলছে। আর এটা উগ্র সমর্থকদের ইসলাম বিদ্বেষের বহিঃপ্রকাশও।

বিশ্বকাপে শুরুর ম্যাচে চিরশত্রু পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের হতাশাজনক হার এখনও মানতে পারছেন না ভারতীয় সমর্থকরা। বাবর-রিজওয়ানদের এমন জয়ে তাই মুণ্ডুপাত চলছে পুরো ভারত দলের। ম্যাচে বাজে খেলার দায়ে খেলোয়াড়দের সরাসরি আক্রমণও করছে ভারতীয় সমর্থকরা। তবে সবচেয়ে বেশি আক্রমণের শিকার হচ্ছেন ভারতীয় মুসলিম পেসার মোহাম্মদ শামি। তাকে পাকিস্তানি, গুপ্তচর থেকে শুরু করে তাকে ধর্মীয় ভাবেও আক্রমণ করছে উগ্র সমর্থকরা।

ভারতের এই রাজনীতিবিদ মনে করেন, শামি মুসলিম বলেই তার সঙ্গে এমন ঘটেছে।

অবশ্য রবিবার পাকিস্তানি ব্যাটারদের বিপক্ষে উইকেট তো দূরের কথা সুযোগও তৈরি করতে পারেননি কোনো ভারতীয় বোলার। সবাই ছিলো ওভারপ্রতি ৭ রানেরও বেশি খরুচে। এর মাঝে মোহাম্মদ শামি দিয়েছেন ওভারপ্রতি ১১.২১ করে রান। তার ওপর শেষের দিকে তার ৫ বলে ১৭ রান নিয়েই জয়ের বন্দরে নোঙর ফেলেন রিজওয়ান। তাই ভারতীয় সমর্থকদের ক্ষোভটা তার দিকে একটু বেশি। কিন্তু ওয়াইসি মনে করেন, পেসার শামি মুসলিম বলেই তার ওপর এমন আক্রমণ।

ভারতের সংবাদ মাধ্যমকে ওয়াইসি বলেন, ‘গতকালের ম্যাচের পর সোশ্যাল মিডিয়ায় মোহাম্মদ শামিকে আক্রমণ করা হচ্ছে। এতেই স্পষ্ট মৌলবাদের ছবিটা। মুসলিমদের প্রতি উগ্রপন্থা ও ঘৃণা বোঝা যাচ্ছে। ক্রিকেটে আপনি জিততে পারেন আবার হারতেও পারেন। দলে ১১জন খেলোয়াড় আছে। এখানে একজন মুসলিম ক্রিকেটার দলে আর তাকেই টার্গেট বানানো হচ্ছে।’

শামির প্রতি এই বিদ্বেষপূর্ণ মন্তব্যের জেরে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন ওয়াইসি। তিনি বলেন, ‘যারা শুধু একটি ক্রিকেটারকে ট্রল করছে তাদের কি নিন্দা করবে বিজেপি? এটি অত্যন্ত লজ্জাজনক এবং দুঃখজনক ঘটনা, কারণ শামি ভারতের জন্যই খেলছিলেন।’

বিজেপি এখনও কোনো বিবৃতি না দিলেও অনেকেই দাড়িয়েছেন শামির পাশে। সাবেক ভারতীয় ওপেনার শেওয়াগ আশা করছেন পরের ম্যাচে পারফর্ম করেই উগ্র সমালোচকদের দাঁতভাঙা জবাব দিবেন শামি। তবে পুরো বিষয়টি নিয়ে এখনও কোনো মন্তব্য করেননি আক্রমণের শিকার এই পেসার।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :