নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১২:৩০ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ১২:০৭

‘সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার দাবিতে’ পূর্ব নির্ধারিত কর্মসূচি পালনের সময় ঢাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিএনপি নেতাকর্মীরা। উভয়পক্ষের পাল্টাপাল্টি ধাওয়া ও বিক্ষোভে নয়াপল্টন এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে। সংঘর্ষে আহত হয়েছেন পুলিশসহ বেশ কয়েকজন। সংঘর্ষের কারণে ওই সড়কটি দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা।

জানা যায়, পূর্ব নির্ধারিত কর্মসূচিতে অংশ নিতে সকাল থেকেই দলের নয়াপল্টনের অফিসের সামনে জড়ো হন বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। বিএনপি অফিসের সামনে থেকে কাকরাইল ইসলামী ব্যাংক মোড় পর্যন্ত সড়কটিতে অবস্থান নেন তারা। ‘সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার দাবি’নিয়ে কমর্সূচি হলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতেও সমাবেশে স্লোগান দেন নেতাকর্মীরা। সমাবেশে বিএনপির মহাসচিবসহ স্থায়ী কমিটির সদস্যরা অংশ নেন।

নয়াপল্টন কার্যালয়ের সামনে পিকআপ ভ্যানে অস্থায়ী মঞ্চে সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা মিছিল করছি না, সম্প্রীতি রক্ষার স্বার্থে আমরা মিছিল করছি না।’

কিন্তু সমাবেশ শেষ হওয়ার পরপরই নেতাকর্মীরা বিক্ষিপ্তভাবে ফিরে যাওয়ার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে নেতাকর্মীরা দিগ্বিদিক ছোটাছুটি করতে থাকেন।

পুলিশের এক কর্মকর্তা জানান, দলের অফিসের সামনে সমাবেশ করছিল বিএনপি। সমাবেশের শেষের দিকে বক্তব্য দিচ্ছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বক্তব্যে মিছিল না করতে নেতাকর্মীদের প্রতি নির্দেশনা দেন তিনি। কিন্তু মহাসচিবের কথা অমান্য করে নেতাকর্মীরা মিছিল শুরু করেন এবং পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। আত্মরক্ষার্থে পুলিশ লাঠিচার্জ করে। ইটপাটকেলের আঘাতে পুলিশের কয়েকজন সদস্য আহত হয়েছেন।

সংঘর্ষের কারণে বিএনপির অফিসের সামনের সড়কটি দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিকল্প পথ দিয়ে যান চলাচল করায় সেসব সড়কে যানজট লেগেছে।

এদিবে সমাবেশে বক্তব্য দেওয়ার সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় অভিযোগ করেন, সকাল থেকে পুলিশ বিএনপি কার্যালয় ঘিরে রেখেছে। সকাল থেকে পুলিশ তাদের অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। অনেকের ওপর হামলা করেছে। মিছিল শেষ হওয়ার আগেই আটকদের মুক্তি দেওয়ার দাবি জানান তিনি।

ঢাকাটাইমস/২৬অক্টোবর/বিইউ/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :