পাইলটদের আন্দোলন প্রত্যাহার

প্রকাশ | ২৬ অক্টোবর ২০২১, ১৯:৩১ | আপডেট: ২৬ অক্টোবর ২০২১, ১৯:৩৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষের আশ্বাসে চুক্তির বাইরে ফ্লাইট পরিচালনা থেকে বিরত থাকার আন্দোলন প্রত্যাহার করেছেন পাইলটরা। করোনা মহামারিতে কমিয়ে দেওয়া বেতন লকডাউন শেষের পরও সমন্বয় না করায় ফ্লাইট পরিচালনা স্থগিতের এ আন্দোলনে নেমেছিলেন পাইলটরা।

মঙ্গলবার দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকদের সঙ্গে বৈঠক শেষে পাইলটরা আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেন।

এর আগে সোমবার (২৫ অক্টোবর) থেকে বেতন কাটার প্রতিবাদে চুক্তির বাইরে ফ্লাইট পরিচালনা থেকে সরে দাঁড়ান পাইলটরা।

জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে বর্তমানে ১৫৭ জন পাইলট কাজ করছেন। বিমান ও বাপার মধ্যে সম্পাদিত দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী পাইলটদের মাসে ৭৫ ঘণ্টা ফ্লাই করা এবং মাসে ৮ দিন ছুটি পাওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি মাহবুবুর রহমান এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, কর্তৃপক্ষের সঙ্গে মিটিং ভালো হয়েছে। বলতে পারেন আমরা ফলপ্রসূ মিটিং করেছি। তারা জেন্টেলমেন এগ্রিমেন্ট ও কমিটমেন্ট করেছেন। তারা বলেছেন, আগামী শনিবার বোর্ড মিটিং রয়েছে। বিষয়টি বোর্ড মিটিংয়ে তোলা হবে এবং বিদ্যমান সমস্যার সমাধান হবে।

বোর্ড মিটিংয়ে পাইলটদের যুক্তিসঙ্গত দাবিগুলো মূল্যায়ন করে বেতন সমন্বয়ের যথাযথ পদক্ষেপ নেওয়া হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

করোনা মহামারির কারণে ২০২০ সালে আকাশপথ যোগাযোগ প্রায় বন্ধ হওয়ায় যাত্রীসংখ্যাও নামে প্রায় শূন্যের কোঠায়। এতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্মীদের বেতন কমিয়ে দেয়। গত বছরের মে মাস থেকে পাইলটদের বেতন ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কাটা হচ্ছে। এখনো বিমান চলাচল পুরোপুরি স্বাভাবিক না হলেও গত জুলাই মাসে বিমানের কর্মকর্তা-কর্মচারীদের বেতন কাটার আগের সিদ্ধান্তে নানা পরিবর্তন আসে। তবে, এ সমন্বয়েও বিমান কর্তৃপক্ষ আগের বেতনে ফেরত আসেনি বলে অভিযোগ পাইলটদের।

ঢাকাটাইমস/২৬অক্টোবর/ইএস