শিশুদের বাইকে চড়ার সতকর্তামূলক নির্দেশনা

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২১, ০৯:২০

অনেকেই শিশুদের নিয়ে বাইকে চড়েন। নিরাপত্তা সরঞ্জামাদি ছাড়াই শিশুদের বাইকে ওঠান। কিন্তু এটা শিশুর জন্য ঝুকিপূর্ণ। যেকোনো মুহূর্তে ঘটতে পারে দুর্ঘটনা। তাই দুর্ঘটনা এড়াতে শিশুদের বাইকে চড়ার সতকর্তামূলক নির্দেশনা জারি হলো ভারতে।

এবার থেকে মানতেই হবে এই নিয়ম। শিশুকে নিয়ে সওয়ারের ক্ষেত্রে মোটরসাইকেলের গতিবেগ বেধে দিল দেশটির কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয়।

শিশু যাত্রীদের জন্য নিরাপত্তা ব্যবস্থা চালু করার লক্ষ্যে, ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন একটি প্রস্তাব এনেছে। যেখানে বলা হয়েছে যে মোটরসাইকেলের যেখানে ৪ বছর বয়সী বা তার কম বয়সী শিশু রয়েছে তার গতিবেগ ৪০-এর বেশি হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এমন কোনও শিশু যদি মোটরসাইকেলে থাকে যার বয়স ৯ মাস থেকে ৪ বছর পর্যন্ত তাহলে গতিবেগ কমানো নিশ্চিত করতে হবে চালককে। অবশ্যই ক্র্যাশ হেলমেট পরতে হবে।

জারি করা খসড়া বিজ্ঞপ্তি অনুসারে, ৪ বছর বয়স পর্যন্ত শিশুকে সওয়ারি হিসাবে বহন করা মোটরসাইকেলের গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটারের বেশি হবে না।

নির্দেশনায় আরও বলা হয়েছে, মোটরসাইকেলের চালককে নিশ্চিত করতে হবে শিশুটিকে সংশ্লিষ্ট ব্যক্তি এবং মোটরসাইকলের সঙ্গে সংযুক্ত রাখতে বেল্ট ব্যবহার করা হবে।

এই বিশেষ ধরনের বেল্ট পরবে শিশুরা। যার দুটি অংশ প্রয়োজনে বড় এবং ছোট করা যাবে। যার সঙ্গে একজোড়া স্ট্র্যাপ থাকবে এবং কাঁধের লুপ তৈরি করবে যা চালককে পরতে হবে।

এমনভাবে এই বিশেষ বেল্ট পরাতে হবে যাতে স্ট্র্যাপ চালকের সঙ্গে সংযুক্ত থাকবে।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :