জীবন ও কর্মে আব্দুল বাসেত মজুমদার

আমিনুল ইসলাম মল্লিক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৪:২৮ | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২১, ১৩:১০

১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লালমাই (ওই সময় ছিল লাকসামের অধীনে) উপজেলার শানিচোঁ গ্রামে জন্মগ্রহণ করেন সদ্যপ্রয়াত বর্ষীয়ান আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। তার বাবা ছিলেন আব্দুল আজিজ মজুমদার ও মা জোলেখা বিবি। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি নেওয়ার পর তিনি আইন পেশায় যোগ দেন।

১৯৬৭ সালে ঢাকা হাই কোর্টে আইনজীবী হিসেবে পেশাজীবন শুরু করেন। নির্ধারিত বেতন-ভাতাহীন কঠিন পথযুক্ত আইন পেশায় বিচারপ্রার্থীদের পাশে দাঁড়ান একাধারে ৫০ বছরের বেশি সময় ধরে। ছিলেন জুনিয়র আইনজীবীবান্ধব নেতা। তার নেতৃত্বের প্রশংসা আদালতপাড়ার কমবেশি সবাই করেন। ভালো আইনজীবীর পাশাপাশি দক্ষ নেতৃত্বও ছিল তার মধ্যে।

২০০১-০২ সেশনে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এবং ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দুই মেয়াদে সম্পাদকের দায়িত্ব পালন করেন প্রবীণ এই আইনজীবী।

শুধু আইনজীবীই নন, রাজনীতিতেও সম্পৃক্ত ছিলেন সমানতালে। মৃত্যুর আগ মুহুর্ত পর্যন্ত আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ছিলেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহবায়ক। দুস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেন। দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এই ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।

বুধবার সকাল সোয়া ৮টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আব্দুল বাসেত মজুমদার। ফুসফুসের জটিলতাসহ নানা রোগে আক্রান্ত বাসেত মজুমদার প্রায় আড়াই মাস ধরে খুবই অসুস্থ ছিলেন। প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

শোকবার্তায় প্রধান বিচারপতি বলেন, আব্দুল বাসেত মজুমদার অত্যন্ত সততা ও নিষ্ঠার সঙ্গে পেশাগত দায়িত্ব পালন করেছেন। আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানুষের ন্যায়বিচার নিশ্চিতকরণে তার অসামান্য অবদান রয়েছে। গুরুত্বপূর্ণ আইনি বিষয়ে তিনি আদালতকে সবসময় সহযোগিতা করেছেন। তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি। দরিদ্র মানুষের আইনজীবী হিসেবে তিনি ব্যাপকভাবে পরিচিত ছিলেন। জুনিয়র আইনজীবীদের সার্বক্ষণিক সহযোগিতা করেছেন। জাতি চিরকাল শ্রদ্ধাভরে তাঁকে স্মরণ রাখবে।

বুধবার সকাল সোয়া ৮টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আব্দুল বাসেত মজুমদার। তিনি দুই ছেলে ও দুই মেয়ের জনক ছিলেন। তার এক ছেলে সুপ্রিম কোর্টের আইনজীবী। এক মেয়ে চিকিৎসক হিসেবে কর্মরত।

বাসেত মজুমদারের ছেলে আইনজীবী সাঈদ আহমেদ রাজা এই তথ্য নিশ্চিত করেছেন। বাদ জোহর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবীণ এই আইনজীবীর জানাজা অনুষ্ঠিত হয়। পরে কুমিল্লার নিজ গ্রামে তাকে দাফন করা হবে।

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এআইএম/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :