১০০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে আউটসোর্সিং অ্যাওয়ার্ড দেবে বেসিস

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০২১, ১৬:০৬

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে সপ্তমবারের মতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ । এবারের আসরে বিভিন্ন ক্যাটাগোরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মোট ১০০টি পুরস্কার দেয়া হবে।

এবারের আউটসোর্সিং অ্যাওয়ার্ডের বিস্তারিত তুলে ধরতে বুধবার রাজধানীর কারওয়ান বাজারে বেসিস অডিটরিয়ামে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরা হয়।

বেসিস সভপতি সৈয়দ আলমাস কবীরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, আউটসোর্সিং

অ্যাওয়ার্ড ২০২১ এর আহ্বায়ক ও বেসিস পরিচালক রাশাদ কবির, বেসিসের সহ-সভাপতি মুশফিকুর রহমান, ব্যাংক এশিয়ার সিনিয়র কার্যনির্বাহী সহ-সভাপতি ও আন্তর্জাতিক বিভাগীয় প্রধান জিয়া আরফিন।

সংবাদ সম্মেলনের শুরুতেই রাশাদ কবির আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর আয়োজনের উদ্দেশ্য ও প্রস্তুতিবিষয়ক নানা দিক তুলে ধরেন।

তিনি বলেন, এই অ্যাওয়ার্ডের অংশ নেয়ার জন্য ২৮ অক্টোবর থেকে নিবন্ধন শুরু হবে। আউটসোর্সিংয়ের সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠান এতে অংশ নেয়ার জন্য বিনামূল্যে নিবন্ধন নিতে পারবেন। নিবন্ধন চলবে ১১ নভেম্বর পর্যন্ত। চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে নভেম্বরের শেষ সপ্তাহে।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান জানান, বিচারকরদের মাধ্যমে যাচাই-বাছাই করে দুইটি ভাগে মো ১০০টি পুরস্কার প্রদান করা হবে। এর মধ্যে প্রতিষ্ঠান পর্যায়ে থাকবে ২০ টি পুরস্কার এবং ব্যক্তি পর্যায়ে থাকবে ৮০টি পুরষ্কার । প্রতিষ্ঠান পর্যায়ে, আউটসোর্সিং প্রতিষ্ঠান বিভাগে ৫টি, স্টার্ট আপ বিভাগে ৫টি এবং এক্সপোর্ট এক্সিলেন্স বিভাগে ১০টি পুরষ্কার থাকবে। আর ব্যক্তি পর্যায়ে ৬৪ জেলায় ৬৪ জনকে, ব্যক্তি নারী বিভাগে ৬ জনকে এবং আউটসোর্সিং প্রফেশনাল বিভাগে সেরা ১০ জনকে পুরস্কার প্রদান করা হবে ।

তিনি জানান, ঘরে বসে প্রত্যন্ত এলাকা থেকে যারা কাজ করছেন তাদেরকে দৃশ্যমান করা ও স্বীকৃতি প্রদান, রপ্তানিতে তাদের অবদান তুলে ধরা, ব্যক্তিগতভাবে যারা ফ্রিল্যান্সিং করছেন তারা যাতে কোম্পানি তৈরির মাধ্যমে উদ্যোক্তা হতে পারেন সেটাই এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য। বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর তার বক্তৃতায় বলেন, সরকার ২০২৫ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বণিত লক্ষ্যমাত্রা অর্জনে ইতিমধ্যে এ খাতে অর্জিত আয়ের উপর ১০% নগদ প্রণোদনা চালু করেছে। নতুন নতুন বাজার খুঁজে বের করার জন্য সরকারের সাথে বেসিস একাত্ম হয়ে কাজ করছে। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে নতুন নতুন পণ্য ও সেবা উদ্ভাবনের পাশাপাশি আমাদের দক্ষতা উন্নয়নে সরকারি-বেসরকারি উদ্যোগ আরও জোরদার করতে হবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে যেসব বিষয়ে ইতিমধ্যে আমাদের দেশিয় সফটওয়্যার ও সফটওয়্যার পরিষেবা সফলভাবে ব্যবহৃত হচ্ছে তা পৃথিবীর অন্যান্য দেশের কাছে নিয়ে যেতে হবে।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১ এর প্লাটিনাম স্পন্সর হিসেবেব্যাংক এশিয়া। সহযোগী হিসেবে আছে আইসিটি বিজনেস প্রমোশনাল কাউন্সিল ও মাস্টারকার্ড বাংলাদেশ।

প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য নিবন্ধন করা যাবে এই ওয়েবসাইটে: https://outsourcingaward.basis.org.bd

(ঢাকাটাইমস/২৭অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :