টিপস

গুগলের সার্চ রেজাল্ট থেকে নিজের ছবি মুছে ফেলবেন যেভাবে

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২১, ০৯:১১

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

টেক জায়ান্ট গুগল একটি নতুন সুরক্ষা ফিচার চালু করেছে, যা ১৮ বছরের কম বয়সীদের কোম্পানির সার্চ রেজাল্ট থেকে নিজেদের ছবি মুছে ফেলার অনুরোধ করার সুযোগ দেয়। এই নতুন বৈশিষ্ট্য অগাস্ট মাসে ঘোষণা করা হয়েছিল (অপ্রাপ্তবয়স্কদের বিজ্ঞাপনের টার্গেট করার নতুন বিধিনিষেধ সহ) কিন্তু এখন এটি সম্পূর্ণ মাত্রায় উপলব্ধ রয়েছে ব্যবহারকারিদের জন্য।

যে কেউ এই সহায়তা পৃষ্ঠা থেকে ছবি সরানোর প্রক্রিয়া শুরু করতে পারে। আবেদনকারীদের সার্চের ফলাফল থেকে যে ছবিগুলো সরাতে চান তার ইউআরএল, সেই ছবির সার্চ টার্মগুলো, নাবালকের নাম ও বয়স এবং অভিযোগকারী ব্যক্তির নাম ও নাবালকের সঙ্গে তার সম্পর্ক জানাতে হবে।

গুগল জানিয়েছে যে জনস্বার্থ বা সংবাদযোগ্যতার ক্ষেত্র ব্যতীত যেকোন নাবালকের ছবি তারা মুছে ফেলবে। যদিও মনে করা হচ্ছে যে গুগল অনুরোধগুলো মেনে চলবে না যদি না ছবির ব্যক্তির বর্তমান বয়স ১৮ বছরের কম হয়। অর্থাৎ ৩০ বছর বয়েসের কোনও মানুষ তার ১৮ বছরের নিছের বয়সের কোনও ছবি গুগল থেকে সার্চ থেকে মুছে ফেলার আবেদন করতে পারেবেন না। 

এটি অপব্যবহার বা হয়রানি প্রতিরোধ করার ক্ষেত্রে এই টুলের সুযোগকে সীমিত করে, তবে এটি যাচাইয়ের প্রক্রিয়াটিকে অনেক সহজ করে। গুগল আরও জানিয়েছে যে তাদের সার্চ রেজাল্ট থেকে মুছে ফেললেও তা ওয়েব থেকে মুছে যায় না। 

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/এজেড)