নক্ষত্রমণ্ডলে নতুন গ্রহের সন্ধান!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২১, ১০:২৪

নক্ষত্রমণ্ডলে নতুন গ্রহের সন্ধান পেয়েছে জ্যোতির্বিজ্ঞানীরা। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই গ্রহটি খুঁজে পেয়েছেন। মনে করা হচ্ছে, গ্রহের জন্ম ও ক্রমবিবর্তনের ধারাটিকে আরও ভালো করে বুঝতে সাহায্য করবে এই নব্য আবিষ্কৃত গ্রহ।

বিজ্ঞানীরা জানিয়েছেন, বয়সে কার্যত সদ্যোজাত হলেও গ্রহটি বৃহস্পতির চেয়েও ভারী। কয়েক কোটি বছর আগে তার জন্ম। কিন্তু গ্রহ হিসেবে সে অত্যন্তই নবীন। এতটাই অল্পবয়সি 2M0437b নামের গ্রহটি যে সৃষ্টির সময়কার উত্তাপ এখনও রয়েছে তার শরীরে।

গবেষক দলের অন্যতম সদস্য এরিক গাইডোস জানিয়েছেন, ‘গ্রহটি থেকে যে আলো প্রতিফলিত হচ্ছে, তা পর্যবেক্ষণ করলে আমরা এটির গঠনগত উপাদান সম্পর্কে বিস্তারিত জানতে পারব।’

রয়্যাল অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটির জার্নালে প্রকাশিত হতে চলেছে এই সংক্রান্ত গবেষণাপত্রটি। যদিও গ্রহটি আবিষ্কার হয়েছিল ২০১৮ সালে। তারপর থেকেই নিয়মিত সেটিকে পর্যবেক্ষণে রেখেছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা।

ওই গ্রহটি ও তার ‘অভিভাবক’ নক্ষত্রটি তারাদের এক ‘নার্সারি’তে অবস্থিত। আণবিক মেঘে আবৃত সেই অঞ্চলটির নাম টরাস।

দেখা গিয়েছে, সৌর জগতের গ্রহগুলির তুলনায় এই নক্ষত্রমণ্ডলীর গ্রহগুলোর কক্ষপথ অনেক বড়। এই মুহূর্তে গ্রহটিকে পৃথিবী থেকে সহজেই দেখা যাচ্ছে। প্রধানত হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে খালি চোখেই 2M0437b ও ওই অঞ্চলের অন্যান্য গ্রহগুলিকে ভোরের ঠিক আগে হাওয়াইয়ের আকাশে খালি চোখেই দেখা যায়। যদিও গ্রহগুলি চক্কর কাটছে যে নক্ষত্রটিকে, সেটি অত্যন্ত ঝাপসা লাগে খালি চোখে।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা